মোবাইল ভ্যানে ভারত চাল ও আটা বিক্রির জন্য ৩ মাসের পাইলট প্রকল্প

Written by SNS March 16, 2024 8:02 pm

দিল্লি, ১৬ মার্চ – লোকসভা নির্বাচনের আগে ‘ভারত চাল’ এবং ‘ভারত আটা’ মানুষের কাছে সহজলভ্য করতে বিভিন্ন রেল স্টেশন থেকে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হল। দেশের বিভিন্ন রেল স্টেশনের নির্দিষ্ট কিছু জায়গায় মিলবে এই সরকারী চাল ও আটা। চাল, আটা, ডালের মতো নিত্য প্রয়োজনীয় জিনিসগুলির ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণে সরকারি ভারত চাল ও ভারত আটা বিক্রি শুরু হয় চলতি বছর থেকেই। নির্বাচনের মুখে তা আরও মানুষের নাগালের মধ্যে নিয়ে আসা হল। রেল স্টেশন গুলিতে সন্ধেবেলায় মোবাইল ভ্যান-এ এই ভর্তুকিযুক্ত চাল ও আটা পাওয়া যাবে। এই বিষয়ে এক বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রের উপভোক্তা বিষয়ক মন্ত্রণালয়, খাদ্য, এবং পাবলিক ডিস্ট্রিবিউশন। বিভিন্ন এলাকায় মোবাইল ভ্যানের মাধ্যমে চাল বিক্রির জন্য ৩ মাসের পাইলট প্রকল্প চালু করা হবে।  

দেশে মূল্যবৃদ্ধি ক্রমশই চোখ রাঙাচ্ছে। যার ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলোরও দাম বেড়েছে। এমন পরিস্থিতিতে সস্তায় চাল, আটা, ডাল বিক্রি করছে মোদি সরকার।  প্রতি কেজি ২৯ টাকা মূল্যের চাল এবং ২৭.৫০ টাকা মূল্যের আটা কিনতে পারছে আমজনতা। ভর্তুকিযুক্ত এই চাল ৫ কেজি এবং ১০ কেজির প্যাকেটে বাজারজাত হয়।
মোবাইল ভ্যান এবং ফিজিক্যাল আউটলেট থেকে ভারত চাল ৩ টি কেন্দ্রীয় সমবায় সংস্থার মাধ্যমে এই চাল বিক্রি করা হচ্ছে। এছাড়াও সরকারের পরিকল্পনা রয়েছে, দ্রুত এই চাল অনলাইন ই- কমার্স ওয়েবসাইটগুলোর মাধ্যমে বাজারে নিয়ে আসা। সেক্ষেত্রে ফ্লিপকার্ট ও অ্যামাজনের মতো জায়গা থেকেও কেনা যাবে এই চাল।
মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে, সরকার এর আগে ভারত ব্র্যান্ডের আওতায় আটা, ডাল, পেঁয়াজ এবং টমেটো বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল। গত বছরের ৬  নভেম্বর থেকে ভারত আটা বিক্রি করা শুরু করেছে মোদি সরকার। সারা দেশে যেখানে আটা প্রতি কেজিতে দাম ৩৭ থেকে ৪০ টাকা, সেখানে ভারত আটা পাওয়া যাচ্ছে মাত্র ২৭.৫০ টাকায়।৮০ থেকে ১০০ টাকা কেজি খুচরো বাজারে ডালের দাম হলেও ‘ভারত ডাল’ পাওয়া যাচ্ছে মাত্র ৬০ টাকা কেজি দরে।