রেসিপি:ফটাফট স্যান্ডুউইচ

চিকেন স্যান্ডউইচ (ছবি-Getty Images)

ব্রেকফাস্ট বা স্ন্যাক্স হিসাবে স্যান্ডউইচ খুবই জনপ্রিয় একটি পদ।চটজলদি বানিয়ে নেওয়া যায় এরকম কিছু স্যান্ডউইচএর রেসিপি থাকল রসনায়।

পনির স্যান্ডউইচ

উপকরণ-অল্প সাদা তেল,গ্রেট করা পনির,পেঁয়াজকুচি,টমেটোকুচি,আদা-রসুনবাটা,নুন স্বাদমতাে,জিরা, হলুদগুঁড়াে,লঙ্কারগুড়াে,মাখন,চিলি ফ্লেক্স,গরমমশলাগুঁড়াে,ধনেপাতাকুচি,কসুরি মেথি,পাউরুটি,চিজ।


প্রণালী –একটি পাত্রে তেল গরম করুন।তেল ভাল গরম হলে এতে গােটা জিরা ফোড়ন দিন।জিরা ফাটা বন্ধ হলে,কুচিয়ে রাখা পেঁয়াজ দিয়ে ভাল করে ভাজুন।পেঁয়াজে সােনালি রঙ ধরলে এর মধ্যে আদা-রসুনবাটা দিয়ে ভাজুন।যতক্ষণ না কাঁচাগন্ধ চলে যায়।এবার এতে টমেটো কুচি,হলুদগুঁড়াে এবং স্বাদমতাে নুন দিয়ে নাড়াচাড়া করুন।টমেটো নরম হলে এর মধ্যে লঙ্কারগুঁড়ো এবং গরমমশলা দিয়ে ভাল করে নাড়ুন।পনির দিন।পনিরের সঙ্গে সব ভাল করে মিশিয়ে নিন।এবার এই মিশ্রণের মধ্যে দিন ধনেপাতাকুচি এবং কসুরি মেথি।সামান্য জল দিন।ভাল করে নাড়াচাড়া করুন এবং মাখামাখা করে নামিয়ে নিন। পাউরুটিতে মাখন লাগিয়ে সেঁকে নিন।এরপর সেঁকা পাউরুটির ওপরে পনিরের গরম পুর দিয়ে ওপর থেকে চিজ গ্রেট করে নিন।ওপরে আরও একটা পাউরুটিতে মাখন লাগিয়ে চাপা দিন।চিজ গলতে শুরু করলে,নামিয়ে নিয়ে এই স্যান্ডউইচ পরিবেশন করুন।

চিকেন স্যান্ডউইচ

উপকরণ-মুরগির মাংস (ছােট ছােট টুকরাে করা হাড় বিহীন মাংস),আদা-রসুনবাটা,পেঁয়াজকুচি, লঙ্কারগুঁড়াে,টমেটোকুচি,নুন-চিনি স্বাদমতাে,হলুদগুঁড়াে,চিজ,সামান্য তেল,ডিমসেদ্ধ কুচানাে, গােলমরিচগুঁড়াে,গরমমশলাগুঁড়াে , পাউরুটি।

প্রণালী-সবার আগে মাংস সেদ্ধ করে জল ঝরিয়ে নিন।ডিমও সেদ্ধ করে রাখবেন।এবার কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন।পেঁয়াজে হালকা রঙ ধরলে আদা রসুনবাটা দিন।আবার ভাজুন, যতক্ষণ না কাঁচাগন্ধ চলে যায়।গন্ধ গেলে এর মধ্যে নুন স্বাদমতাে,হলুদগুঁড়াে,লঙ্কারগুঁড়াে ,টমেটোকুচি দিয়ে আবার কষান।এবার সামান্য জল দিয়ে ফোটান।জল শুকিয়ে এলে নামিয়ে নিন।পাঁউরুটির শক্ত অংশ কেটে বাদ দিন।এবার পাঁউরুটিতে মাখন লাগিয়ে সেঁকে নিন এবং এই সেঁকা পাউরুটিতে মাংসের পুর দিয়ে ওপরে ডিমসেদ্ধ কুচি এবং চিজ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
 মিক্সড ভেজিটেবিল এবং এগ স্যান্ডউইচ

উপকরণ-বাঁধাকপি কুচানাে ,গাজর কুচানাে,পেঁয়াজকুচি,কাঁচালঙ্কাকুচি, মেয়ােনিজ , লেবুর রস , ডিম সেদ্ধ (চটকে মাখা) , মাশরুম , শসা কুচি , লেটুসপাতা , গােলমরিচ গুঁড়াে , নুন , পাউরুটি।

প্রণালী-প্রথমে সব সবজি কুচানাে একটা বড় পাত্রে নিন।এর মধ্যে মেয়ােনিজ,স্বাদমতাে নুন,লেবুর রস , গােলমরিচ গুঁড়াে , মাশরুমকুচি সব দিয়ে একসঙ্গে ভাল করে মেখে নিন।মেয়ােনিজ যেন সব সবজিতে লাগে।এবার পাউরুটিতে সামান্য মাখন লাগিয়ে সেঁকে নিন।এরপর পাঁউরুটিতে মেয়ােনিজ লাগানাে স্যালাড দিয়ে ওপর থেকে শশাকুচি,ডিমসেদ্ধর মিশ্রণ এবং লেটুস পাতা দিয়ে দিন,এর উপর আর একটা পাউরুটি চাপিয়ে পরিবেশন করুন।

স্যান্ডউইচ রােল

উপকরণ – পাউরুটি,মাখন,টমেটো সস,নুন স্বাদমতাে,গােলমরিচগুঁড়াে,ধনেপাতা বা পুদিনা পাতার চাটনি, আলুসেদ্ধ।

প্রণালি- পাঁউরুটির ধারের অংশ কেটে বাদ দিয়ে দিন।প্রত্যেকটা পাঁউরুটির পিসে মাখন লাগিয়ে নিন। এবার একটা পাত্রে আলুসেদ্ধ,ধনেপাতা বা পুদিনা পাতার চাটনি,গােলমরিচগুঁড়াে( ঝাল অনুযায়ী ), স্বাদমতাে নুন সব একসঙ্গে নিয়ে ভাল করে চটকে একটা পেস্ট বানিয়ে নিন।এবার মাখন লাগানাে পাউরুটির ধারে এই পেস্ট লাগান এবং মাঝখানে চওড়া করে টমেটো সস দিয়ে,চওড়া দিক থেকে গুটিয়ে রােল বানিয়ে নিন।এবার এই রােলগুলাে সেলােফিন-এ মুড়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন।কিছুক্ষণ পর ফ্রিজ থেকে বার করে পরিবেশন করুন।

ফিস স্যান্ডউইচ

উপকরণ- রুই মাছ,পেঁয়াজকুচি, কাঁচালঙ্কাকুচি,স্বাদমতাে নুন,গােলমরিচগুঁড়াে,মাস্টার্ড সস,মাখন , স্লাইস পাউরুটি।

প্রণালী – সবার প্রথমে মাছ সেদ্ধ করে কাঁটা ছাড়িয়ে ভাল করে চটকে নিন।এবার কড়াইতে কিছুটা মাখন গরম করে এতে পেঁয়াজকুচি এবং কাঁচালঙ্কাকুচি দিয়ে ভাল করে ভেজে সেদ্ধ করা  মাছ দিয়ে স্বাদমতাে নুন দিন ভাল ভাজা ভাজা হলে এবং পুর তৈরি হলে নামিয়ে নিন।এবার পাউরুটির ধারের শক্ত অংশ বাদ দিয়ে দিন।পাউরুটিতে মাখন লাগিয়ে সেঁকে নিন।এবার এই পাউরুটিতে মাছের পুর এবং মাস্টার্ড পেস্ট  লাগিয়ে ওপর থেকে আরেকটা স্লাইস পাউরুটি দিয়ে পরিবেশন করুন।