রেসিপি: গরমে ঠান্ডা শরবত সুখ

গরমে ঠান্ডার আমেজ নিতে এবার রসনায় থাকছে কিছু শরবতের রেসিপি।

Written by Atreyee Sen Kolkata | April 6, 2019 11:50 am

লেবুর শরবৎ (ছবি- Getty Images)

চৈত্রের গরম যেন বৈশাখের গরমকেও হার মানাচ্ছে। এখনই এই অবস্থা এরপরে তো আরও বাকি। রৌদ্রের প্রখর তাপে প্রাণ ওষ্ঠাগত। এই গরমে বাইরে থেকে এসে এক গ্লাস ঠান্ডা জল পেলে যেন প্রাণ-মন জুড়িয়ে যায়। জলের বদলে যদি ঠান্ডা সুস্বাদু শরবৎ হয়, তাহলে তো কথাই নেই। তাই এই গরমে ঠান্ডার আমেজ নিতে এবার রসনায় থাকছে কিছু শরবতের রেসিপি।

পেস্তা শরবৎ

উপকরণ– দুধ, পেস্তা, চিনেবাদাম, সবুজ রং সামান্য, স্বাদ মত চিনি।

প্রণালি– দুধ জ্বাল দিন। ক্রমাগত নাড়তে থাকবেন। যাতে লেগে না যায়। দুধ ঘন হয়ে এলে ের মধ্যে চিনি মেশান। আর কিছুক্ষণ ফোটান।এরপর পেস্তা এবং চিনেবাদাম বেটে নিন, এবং গরম দুধে ঢেলে দিয়ে আঁচ কমিয়ে ভাল করে নাড়াচাড়া করে নিন। এবার খুব সামান্য সবুজ রং মেশান। আঁচ বন্ধ করে মিশ্রণটা নামিয়ে ফ্রিজে ঠান্ডা হতে দিন কিছুক্ষণ। এরপর শরবতের গ্লাসে ঢেলে বরফ কুচি এবং ওপর থেকে পেস্তাকুচি ছড়িয়ে পরিবেশন করুন।

গুজরাটি শরবৎ

উপকরণ- কাঁচা আম, চিনি, জাফরান, এলাচগুঁড়ো। জল, মৌরি কাঠখোলায় ভেজে গুঁড়ো কে রাখা।

প্রণালি- এটি গুজরাটিদের তৈরি একটি বিশেষ পানীয়। প্রথমে চিনি বেছে নিয়ে বরফ জলে গুলে নিন।এরপর আমের খোসা ছাড়িয়ে বীজ বার করে সেদ্ধ করে নিন।

আম সেদ্ধ হয়ে গেলে ঠাণ্ডা করে আমের শাঁস বার করে ছেঁকে নিন। চিনি মিশ্রিত বরফ জলটির মধ্যে একে একে আমের শাঁস, জাফরান, এলাচ গুঁড়ো সব উপকরণ একসঙ্গে মিশিয়ে দিন ভাল করে। এবার একটি সরবতের গ্লাসে এই মিশ্রণ ঢেলে বরফ কুচি দিন।ওপর থেকে ভেজে গুঁড়ো করে রাখা মৌরি দিয়ে পরিবেশন করুন।

আঙ্গুরের শরবৎ

উপকরণ- কালো এবং সবুজ আঙ্গুর, পাতিলেবুর রস, আস্ত আঙ্গুর কিছুটা, মধু, চিনি স্বাদ মতো, জল, সামান্য সবুজ রং এবং নুন সামান্য।

প্রণালি- চিনি ও জল একসঙ্গে মিশিয়ে ফুটিয়ে রস তৈরি করুন। একটু ঠান্ডা হলে এর মধ্যে নুন, লেবুর রস মিশিয়ে একটা মিশ্রণ বানান।আঙ্গুর পিষে এক কাপ সবুজ এবং কালো আঙ্গুরের রস বার করে নিন। কিছু আঙ্গুর রেখে দিতে পারেন।সবুজ আঙ্গুরের রসে একটু সবুজ খাবার রং মিশিয়ে নিন।দুই প্রকার আঙ্গুরের রস ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এবার পরিবেশনের গ্লাসে প্রথমে কালো আঙ্গুরের রস দিয়ে তার ওপর মধু ঢেলে এবং সবশেষে সবুজ আঙ্গুরের রস ঢালুন। এবার এই সরবতের ওপর কয়েকটি সবুজ ও কালো আঙ্গুর পরিবেশন করুন।

লেবুর শরবৎ

উপকরণ- লেবু বেশ কয়েকটা,জল, খেজুরের শাঁস, মধু, বরফ কুচি।

প্রণালি- লেবুগুলি দু-ভাগে কার্টুন অর্ধেকের বেশি লেবুর রস বার করে নিন। বাকিগুলো গোল গোল এবং পাতলা করে কেটে নিন। খেজুর জলে গুলে অল্প আঁচে ধীরে ধীরে ফোটান।এবার আঁচ থেকে নামিয়ে বড় জারে ঢেলে নিন।এর মধ্যে এবার মধু, লেবুর কাটা চাকতিগুলো এবং লেবুর রস মেশান। কিছুক্ষণ ঢেকে রাখুন। ঠান্ডা হলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।