রেসিপি: খোসাপাতার হরেকরকম

তাই রসনায় এবার একটু অন্য স্বাদের ভাজার রেসিপি। 

Written by আত্রেয়ী সেন New Delhi | March 30, 2019 10:35 am

আলুর খোসা ভাজা (ছবি- Getty Images)

বাঙ্গালির পাতে ডালের পাশে ভাজা অত্যাবশ্যকীয় এক পদ। তাই রসনায় এবার একটু অন্য স্বাদের ভাজার রেসিপি।

মুচমুচে আলুর খোসা ভাজা

উপকরণ- আলুর খোসা (একটু মোটা করে খোসা ছাড়ানো), স্বাদ মত নুন, লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরা ও ধনে গুঁড়ো, সর্ষের তেল, কর্নফ্লাওয়ার।

প্রণালি- আলুর খোসা ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে আলুর খোসা , স্বাদ মত নুন, সব গুঁড়ো মশলা, কর্নফ্লাওয়ার ছড়িয়ে দিয়ে ভাল করে মেখে নিন। এবার কড়াইতে বেশি করে সর্ষের তেল গরম করে তাতে আলুর খোসাগুলো ছেড়ে লাল করে ভেজে নিন।

লাউয়ের খোসা ভাজা

উপকরণ- লাউয়ের খোসা খুব সরু করে কাটা,কালোজিরে, গোটা শুকনোলঙ্কা, স্বাদ মত নুন ও মিষ্টি, সামান্য হলুদ গুঁড়ো, সর্ষের তেল।

প্রণালি- লাউয়ের খোসাকুচি ভাল করে ধুয়ে জল ঝরিয়ে ভাপিয়ে নিন। এবার কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে কালোজিরে এবং গোটা শুকনোলঙ্কা ফোড়ন দিন। ফোড়নের গন্ধ বার হলে আগে থেকে সেদ্ধ করে রাখা লাউয়ের খোসা দিয়ে ভাজুন। এরপর অল্প হলুদ গুঁড়ো, স্বাদ মত নুন এবং মিষ্টি দিন। অল্প জলের ছিটে দিতে পারেন। খোসা ভাল ভাজা ভাজা হলে নামিয়ে নিন।

খারকোল পাতাবাটা

উপকরণ- খারকোল পাতা, কাঁচালঙ্কা, গোটা শুকনো লঙ্কা, কালোজিরে, স্বাদ মত নুন, মিষ্টি, রসুন, সর্ষের তেল।

প্রণালি- খারকোল পাতাগুলো প্রথমে হাল্কা গরম জলে ধুয়ে নিন। এরপর গোটা শুকনো লঙ্কা এবং পাতা তেল গরম করে হাল্কা নেড়ে নিন। এবার শিলে খারকোল পাতা , রসুন, কাঁচালঙ্কা এবং অল্প নুন দিয়ে পাতা বেটে নিন। এবার কড়াইতে তেল গরম করুন। তেল ভাল গরম হলে কালোজিরে ফোড়ন দিন । ফোড়নের গন্ধ বার হলে পাতাবাটা দিয়ে ভাল করে ভেজে নিন। ভাজবার সময় দরকার পড়লে নুন এবং সামান্য চিনি দেবেন। ভাল ভাজা হলে নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

চিংড়িমাছ দিয়ে পটলের খোসাবাটা

উপকরণ- কুচো চিংড়িমাছ, পটলের খোসা, রসুন, কাঁচালঙ্কা, গোটা শুকনো লঙ্কা, ধনেপাতাকুচি, স্বাদমত নুন-মিষ্টি এবং সর্ষের তেল, সামান্য হলুদ।

প্রণালি- পাতা ভাল করে ধুয়ে সেদ্ধ করে নিন। মাছ নুন- হলুদ মাখিয়ে লাল করে ভেজে নিন। শুকনো লঙ্কা তেলে ভেজে নেবেন। এবার সেদ্ধ করা পাতা রসুন, ভাজা শুকনোলঙ্কা, কালোজিরে এবং অল্প নুন দিয়ে বেটে নিন। এরপর কড়াইতে তেল গরম করে কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। পাতাবাটা দিন, ভাল করে নাড়ুন। এতে স্বাদমত নুন-মিষ্টি এবং ধনেপাতাকুচি দিয়ে ভাল করে অল্প আঁচে ভাজুন। নামানোর আগে চিংড়ি মাছ দিয়ে আর একটু নাড়াচাড়া করে নামিয়ে নিন।

মানকচু পাতা বাটা

উপকরণ- কচি মানকচুপাতা, কালোজিরে, কাঁচালঙ্কা, রসুন, স্বাদ মত নুন-মিষ্টি, রাই সর্ষে, সর্ষের তেল।

প্রণালী- প্রথমে পাতা (মানকচু গাছের নতুন পাতা যখন ওঠে, সেই কচি পাতা) হাল্কা গরম জলে ধুয়ে নিন। এরপর এই পাতা, রসুন, কাঁচালঙ্কা এবং রাই সর্ষে সব একসঙ্গে নিয়ে ভাল করে বেটে নিন। এবার কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে কালোজিরে এবং গোটা শুকনো লঙ্কা ফোড়ন দিন। ফোড়নের গন্ধ বার হলে এই পাতাবাটার মিশ্রণ দিয়ে ভালো করে ভাজুন। স্বাদ মত নুন এবং মিষ্টি দিন। কিছুক্ষণ ঢিমে আঁচে রান্না করে নামিয়ে নিন।

বাধাকপির পাতাবাটা

উপকরণ- বাঁধাকপির পাতা, গোটা কালোজিরে, কাঁচালঙ্কা, রসুন, গোটা শুকনোলঙ্কা, স্বাদ মত নুন-মিষ্টি এবং সর্ষের তেল।

প্রণালি- পাতা আগে ভাল করে ধুয়ে ভাপিয়ে নিন। এবার এই সেদ্ধপাতা রসুন, কালোজিরে, লঙ্কা দিয়ে বেটে নিন। এরপর কড়াইতে তেল গরম করে তাতে এই পাতাবাটা দিয়ে ভাজুন। স্বাদ মত নুন এবং মিষ্টি দিন। নাড়াচাড়া করুন। ভাল ভাজা হয়ে গেলে নামিয়ে নিন।