রেসিপিঃ গরমের আরামে

এই গরমে বাড়িতেই তৈরী করা যেতে পারে আইসক্রিম

Written by Atreyee Sen Kolkata | April 20, 2019 10:12 am

পেস্তা আইসক্রিম (ছবি-Getty Images)

ঠান্ডার পর হঠাতই গরম পড়েছে বেশ।এই গরমে বাড়িতেই তৈরী করা যেতে পারে আইসক্রিম। তাই রইল কিছু লোভনীয় আইসক্রিমের রেসিপি।

পেস্তা আইসক্রিম

উপকরণ- দুধ ৫০০মিলি,চিনি ৫টেবিল চামচ,জিএমএস এক চা চামচ, সিএমসি এক চা চামচ, খোয়াক্ষীর কুরানো, সবুজ রং ৫ থেকে ৬ফোঁটা,পেস্তা এসেন্স ৫-৬ফোঁটা, পেস্তা দেড় কাপ,গুঁড়ো দুধ ২চা চামচ।

প্রনালি- দুধ ফোটান।অল্প দুধে চিনি, জিএমএস এবং সিএমসি মিশিয়ে ফুটন্ত দুধে ঢালুন।ঘন হলে নামিয়ে ঠান্ডা করুন। এবার এর মধ্যে খোয়াক্ষীর, রং, এসেন্স, গুঁড়োদুধ দিয়ে মিক্সিতে ভাল করে ফেটিয়ে নিন। অ্যালুমিনিয়ামের পাত্রে এই মিশ্রণ ঢেলে ঢাকা দিয়ে ফ্রিজারে রেখে জমিয়ে নিন। বার করে আবার একবার ফেটিয়ে নিন। এই সময় পেস্তাকুচি দিয়ে দেবেন। এবার এই ফেটানো আইসক্রিম অ্যালুমিনিয়ামের পাত্রে ঢেলে আবার জমিয়ে পরিবেশন করুন।

ভ্যানিলা আইসক্রিম

উপকরণ- মিল্ক পাউডার ৫চামচ,জল ৫০০মিলি,চিনি ৬টেবিল চামচ,ঘন ক্রিম,এক কাপ, অ্যারারুট ২চা চামচ, ভ্যানিলা এসেন্স কয়েক ফোঁটা, জিএমএস এক চা চামচ এবং সিএমসি এক চা চামচ।

প্রণালী- জলে গুঁড়োদুধ গুলে নিন।দুধ ফুটতে দিন। জিএমএস,সিএমসি,অ্যারারুট ও চিনি মিশিয়ে রাখুন। দুধ ফুটে উঠলে তাতে মিশিয়ে দিন। দুধ নাড়তে থাকুন। একটু পরে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার এতে ক্রিম ও এসেন্স দিন। মিক্সিতে ফেটিয়ে নিন।ফ্রিজ আগে থেকেই খুব ঠান্ডা হতে দিন রেগুলেটার বাড়িয়ে। এবার আইসক্রিমের পাত্রে এই দুধের মিশ্রণটা ঢেলে ফ্রিজে ঠান্ডা হতে দিন।পরে ফ্রিজ থেকে বার করে কেটে আবার মিক্সিতে দিয়ে ফেটিয়ে নিন।তারপর আবার আইসক্রিমের পাত্রে এই ফেটানো মিশ্রন ঢেলে পাত্রের মুখ বন্ধ করে ডিপ ফ্রিজে রেখে ঘন্টা দেড়েক জমতে দিন।তাহলেই তৈরি ভ্যানিলা আইসক্রিম।

সন্দেশ আইসক্রিম 

উপকরণ- ছানা ২কাপ, গুঁড়ো চিনি ২চামচ, কর্নফ্লাওয়ার এক চামচ, প্লেন কমপ্ল্যানের গুঁড়ো এক চামচ, চকোলেট কমপ্ল্যানেরগুঁড়ো এক চামচ, মিল্ক পাউডার এক চামচ, কনডেন্সড মিল্ক এক কাপ, পেস্তা এক চামচ, কাজুবাদাম ও কিশমিশ কুচি আন্দাজমতো, সয়াফ্লাওয়ার এক চা চামচ, চেরি ৪ থেকে ৫টা, এসেন্স অব রোজ এক চামচ, শোন পাপড়ি ২টো, ক্রিম ২ চামচ।

প্রণালী– ছানা, চিনি, ক্রিম, সয়াফ্লাওয়ার, কর্নফ্লাওয়ার, মিল্ক পাওডার, একটা শোনপাপড়ি,প্লেন কমপ্ল্যানেরগুঁড়ো, কাজু ও কিশমিশকুচি একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন।পুরো মিশ্রণটা কড়াইতে দিয়ে আস্তে আস্তে পাক দিন। নামিয়ে ঠান্ডা করে এসেন্স, পেস্তাকুচি ভালভাবে মেশান। এরপর ঠান্ডা মিশ্রণ থেকে ছোট ছোট লেচি কেটে ইচ্ছেমতো ছাঁচে ফেলে সন্দেশ তৈরি করুন।কনডেন্স মিল্কের সঙ্গে চকোলেট কমপ্ল্যানেরগুঁড়ো মেশান।আইসক্রিমের ছোট বাটিতে দু-চামচ কনডেন্সড মিল্ক এবং একটি সন্দেশ রাখুন।বাটিগুলো ৬-৭ ঘন্টা ফ্রিজে রাখুন।পরে বার করে বাকি কিশমিশ, চেরিকুচি ও শোনপাপড়ির গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।

ট্রাইফল আইসক্রিম

উপকরণ- পাতলা স্পঞ্জকেক একটা, ভ্যানিলা আইসক্রিম ২কাপ, স্ট্রবেরি আইসক্রিম দেড় কাপ, চকোলেট আইসক্রিম এক কাপ, কাজু বাদামের টুকরো এক টেবিল চামচ, ফেটান ক্রিম ২কাপ,সাজাবার জন্য চেরি আন্দাজমত।

প্রণালী- একটা পাত্রে স্পঞ্জকেকটা রেখে পরপর তিনরকম জমানো আইসক্রিম ও বাদামকুচি দিয়ে পাত্রটা ভরে দিন।প্রত্যেকবার আইসক্রিম দেবার পর ওটা ফ্রিজে রেখে জমিয়ে নেবেন। শেষে পাত্রটা গরম জলে ডুবিয়ে অন্য প্লেটে পাত্রটা উলটে আইসক্রিম সমেত কেকটা রেখে দিন। আইসিং যন্ত্রে ক্রিম ভরে, কেক আইসক্রিমের উপরে নকশা কাটুন এবং শেষে চেরি বসিয়ে ফ্রিজে তুলে রাখুন। পরিবেশনের দশ মিনিট আগে ডিপ ফ্রিজ থেকে বার করে ফ্রিজেই নর্মাল ঠান্ডায় কিছুক্ষণ রেখে পরিবেশন করুন।

নারকেল আইসক্রিম 

উপকরণ- দুধ ৩৫০ মিলি, শুকনো নারকেল গুঁড়ো করা কিছুটা, সিঙ্গল ক্রিম ৩৫০ মিলি, ডিম ২টো, ডিমের কুসুম ২টো, চিনি ১০০ গ্রাম, নুন সামান্য।

প্রনালী- একটা ভারি পাত্রে দুধ জ্বাল দিন।এতে নারকেল গুঁড়ো, ক্রিম দিয়ে কম আঁচে মিনিট পনেরো- কুড়ি ফোটান। আঁচ থেকে এরপর নামিয়ে একটা বড় ছাঁকনিতে দুধের মিশ্রণটা ঢেলে চেপে চেপে পুরো তরলটা আলাদা করুন। এতে নারকেলের ছিবড়ে থাকবে না। মিক্সারে ডিম, ডিমের কুসুম, চিনি ও নুন দিয়ে ফেটিয়ে নিন। এতে মিশ্রনটা ফুলে উঠবে।একটা বড় পাত্রে জল ফুটতে দিন। এর মধ্যে ডিমের মিশ্রণটা ঢেলে নেড়েচেড়ে নিন।বেশ ঘন হবে। এবার আঁচ থেকে নামিয়ে ফ্রিজারে রেখে ঠান্ডা করুন। জমে গেলে বার করে আবার ফেটান।এতে আইসক্রিমটা নরম হবে।ঘণ্টা দু-তিন ফ্রিজারে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।