ক্রিসমাস মরসুম এবং নববর্ষ উদযাপনের সূচনা হয় কেক-মিশ্রণ অনুষ্ঠান দিয়ে

ডিসেম্বর মাস শুরু হয়ে গেছে, সর্বত্র উৎসবের প্রস্তুতি দেখা যাচ্ছে। যখন বড়দিনের প্রস্তুতির কথা আসে, তখন ফ্রুট কেক যে এই ঋতুর একটি অনিবার্য অংশ তা বলাবাহুল্য। কেক মিক্সিং খ্রিস্টান পরিবার এবং হোটেল বা ক্যাফেগুলির সবচেয়ে প্রতীক্ষিত ঐতিহ্যবাহী অনুষ্ঠানগুলির মধ্যে একটি। এটি বড়দিনের মরসুমের সূচনা চিহ্নিত করে। ক্রিসমাস কেক বড়দিন উদযাপনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। ঘরে তৈরি কেকের প্রস্তুতি কয়েকদিন আগে থেকেই শুরু হয়। সাধারণত ফ্রুট কেক এবং প্লাম কেক হল এই অনুষ্ঠানের জন্য বেক করা দুটি জনপ্রিয় কেকের রূপ। পূর্বে ঐতিহ্যটি খ্রিস্টান সম্প্রদায়ের পারিবারিক ব্যাপার ছিল কিন্তু এখন এটি শুধুমাত্র খ্রিস্টান পরিবারের জন্য সংরক্ষিত নয়। আজকাল অনেক হোটেল কমিউনিটি কেক মিক্সিং অনুষ্ঠানের আয়োজন করে, যেখানে আপনি অংশগ্রহণ করতেই পারেন। যদি এটি আপনার কাছে যথেষ্ট আকর্ষণীয় মনে হয়, তাহলে শীতের মরসুমের আনন্দ নিতে আপনার কাছাকাছি একটি কেক মিক্সিং ইভেন্টে অংশগ্রহণ করুন এবং বড়দিনের মরসুম উপভোগ করুন।

কেক মিক্সিং কী এবং এই ঐতিহ্যের ইতিহাসই বা কী?

আপনি অনেক হোটেলে কেক মেশানো অনুষ্ঠানের আয়োজন করতে দেখেছেন, যেখানে প্রচুর সংখ্যক লোক কেকের উপাদানগুলিকে একত্রে মেশানোর জন্য অংশগ্রহণ করেন। কেক মেশানো খুব মজাদার কারণ এটি সাধারণত প্রচুর পরিমাণে করা হয়। ক্রিসমাস ঋতুর আনন্দের ঘন্টা বাজতেই এবং খ্রিস্টান সম্প্রদায়ের সঙ্গে এটি উদযাপন করতে সর্বস্তরের মানুষ একত্রিত হয়। কেক মেশানো এটি সমসাময়িক অনুশীলন নয় বরং একটি পুরোনো অনুশীলন যা ১৭ শতক আগে শুরু হয়েছিল। ৩০০ বছর আগে শুরু হওয়া কেক মিক্সিং এতে বিভিন্ন ধরণের অ্যালকোহল, ফলের সঙ্গে একত্রিত করে একটি কেক তৈরি করা হত। আচার-অনুষ্ঠানটি প্রাথমিকভাবে ব্রিটিশ পরিবারগুলিতে পরিদর্শনকারী আত্মীয়স্বজন এবং বন্ধুদের অভ্যর্থনা জানানোর উপায় হিসাবে প্রচলিত ছিল। ধীরে ধীরে এটি সারা বিশ্বে বিস্তৃত হয়েছে এবং এখন বিভিন্ন ধর্ম ও পটভূমির ব্যক্তিদের দ্বারা অনুশীলন করা হয়। ফসল কাটার মৌসুমের আগমনকে চিহ্নিত করার জন্য কেকের মিশ্রণ অনুষ্ঠান শুরু করা হয়েছিল। বর্তমানেও কেক মিশ্রণ পদ্ধতি আগের মতই আছে। কেক মেশানোর ঐতিহ্য আসলে ইউরোপে শুরু হয়েছিল। পুরো পরিবার এই কাজের জন্য একত্রিত হত যা একতা এবং কঠোর পরিশ্রমের প্রতীক। চূড়ান্ত মিশ্রণটি অ্যালকোহলে এক সপ্তাহের জন্য ভিজিয়ে রাখা হত। আপনি কী জানেন যে পুরোনো দিনে কেকের মিক্সিং বড়দিনের উপহার হিসাবে বিবেচনা করা হত? খ্রিস্টান সম্প্রদায়ের পরিবারের লোকজন এবং বন্ধুবান্ধব কেক মিশ্রণে তাঁদের নিজস্ব রেসিপি উপস্থাপন করত।

কেক মিক্সিং-এ কী কী থাকে?

কেক মেশানোর অনুশীলন শুরু হয় বেশিরভাগই ডিসেম্বরের প্রথম সপ্তাহে। কেক মেশানোর জন্য বাদাম, কাজু, কিশমিশ, খেজুর, ডুমুর, শুকনো চেরি, পেস্তা, দারুচিনি, লবঙ্গ, জায়ফল, শুকনো আদা, মিছরিযুক্ত ফল, প্রুনস, আখরোট, চিনি, ডিম সমস্ত উপাদানের সঙ্গে ময়দা সঠিক অনুপাতে মেশানো হয়। ভালভাবে একত্রিত হয়ে গেলে, এই সংমিশ্ররণটি রাম, ব্র্যান্ডি, ওয়াইন, ভদকার মতো অ্যালকোহল বা ফলের রসে কমপক্ষে এক সপ্তাহ ভিজিয়ে রাখতে দেওয়া হয়।সবশেষে, এটি কেকের ব্যাটারে যায় এবং ক্রিসমাস ফ্রুট কেক বেক করা হয়। সম্প্রতি এমনই একটি বার্ষিক কেক মিক্সিং জমকালো অনুষ্ঠান আয়েজন করেছিল নিউটাউনের ট্র্যাফিক গ্যাস্ট্রোপাব। উদযাপনের অংশ ছিল যেখানে সুন্দর পরিবেশের সঙ্গে প্রচুর খাবার এবং পানীয়ের সঙ্গে একটি গালা কেক মেশানো পর্ব। স্বস্তিক নাগ পাবের অন্যতম পরিচালক জানালেন, ‘হোটেলের কর্মীরা, অতিথিরা, শেফ এবং অন্যান্য সদস্যরা কেক মিক্সিং-এর উপাদানগুলি মেশানোর জন্য হাত মিলিয়েছেন, যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে-প্রায় ৭ কেজি চেরি, ৫ কেজি ভাঙা কাজু, ৫ কেজি কিশমিশ, ৬ কেজি ভাজা কাজু, ২৭ কেজি টুটি ফ্রুটি, পীচ এবং ৭ কেজি মুরাব্বা। এই মিশ্রণের সঙ্গে ২ বোতল গাঢ় রাম, ২ বোতল হুইস্কি, ৪ বোতল লাল ওয়াইন এবং ৪ বোতল ভদকা যোগ করা হয়েছে। ক্রিসমাস কেক বেকিং করবার জন্য এই মিশ্রণটিকে বড় পাত্রে সংরক্ষণ করা হয়।’ ক্রিসমাসে কেক মিক্সিং অনুষ্ঠান যে আনন্দের সঙ্গে উদযাপন করা হয় বড়দিনের আগে এরথেকে বড় উপহার আর কিছু হতে পারে না।