করোনার আরও একটা ঢেউ আছড়ে পড়বে? ওমিক্রন নিয়ে উদ্বেগের কথা শোনাল হু

Written by SNS October 21, 2022 5:11 pm

জেনেভা, ২১ অক্টোবর- মানুষ সবে ভাবতে শুরু করেছে এবার জীবন বোধহয় স্বাভাবিক। কারণ অতিমারির ঝড়-ঝাপটা সামলে আবার স্বাভাবিক জীবনে ফিরেছে গোটা বিশ্ব। অনেকটাই থিতু হয়েছে করোনাভাইরাসের দাপট। ক্রমশ নিম্নমুখী সংক্রমণ। এই পরিস্থিতিতে বছর শেষের আগে আবার অশনি সঙ্কেত দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কয়েকটি দেশে করোনার আরও একটা ঢেউ আছড়ে পড়তে পারে। এমন আশঙ্কাপ্রকাশ করেছেন হু’র প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন।

করোনার প্রজাতি ওমিক্রনের উপপ্রজাতি ‘এক্সবিবি’ নিয়েই মাথাব্যথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এই উপপ্রজাতির হানাতেই করোনার আরও একটা ঢেউয়ের সম্ভাবনা দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার এই উপপ্রজাতি মারাত্মক হবে কি না, সে ব্যাপারে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন সৌম্যা।

বস্তুত, করোনা থিতু হতেই ভাইরাস প্রতিরোধে সুরক্ষাবিধি কেউই প্রায় মানছেন না। আমজনতার একটা বড় অংশ করোনার সুরক্ষাবিধি ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন। অধিকাংশ মানুষের মুখেই মাস্ক থাকছে না। তা ছাড়া শারীরিক দুরত্ববিধিরও বালাই নেই।

করোনার এই উপপ্রজাতি সম্পর্কে সৌম্যা বলেছেন, ‘‘ওমিক্রনের তিনশোটিরও বেশি উপপ্রজাতি রয়েছে। এই মুহূর্তে যেটি ঘিরে উদ্বেগ, সেটি হল এক্সবিবি। এটা অ্যান্টিবডির কার্যকারিতাকে ছাপিয়ে যেতে পারে। তাই এই সংক্রমণের জেরে আরও একটা করোনার ঢেউ আমরা দেখতে পারি।’’

তবে ভাইরাস প্রতিরোধে গোটা পরিস্থিতির উপর নজরদারি চালানো হচ্ছে বলে জানিয়েছেন সৌম্যা। তিনি বলেছেন, ‘‘বিভিন্ন দেশে করোনা পরীক্ষার হার কমেছে। গত কয়েক মাসে নজরদারিও কমেছে। আমাদের পরিস্থিতির উপর নজর রাখতে হবে।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমরা বলতে পারি না যে, অতিমারি শেষ হয়ে গিয়েছে। তাই সমস্ত রকম সাবধানতা মেনে চলা দরকার। একটাই ভাল ব্যাপার যে, আমাদের কাছে টিকা রয়েছে।’’