বাংলার ফুটবলের করুণ দশা কেন? তদন্ত করবে আই এফ এ 

Written by SNS February 23, 2023 6:03 pm
বাংলার ফুটবলের করুণ দশা।  ক্রমশ তলিয়ে যাচ্ছে ক্রীড়াপ্রেমী বাঙালির খেলার মাঠের প্রাণভোমরা। কিন্তু এই পতনের জন্য কে দায়ি? জোর তরজা শুরু হয়েছে পশ্চিমবঙ্গ সরকার এবং ইন্ডিয়ান ফুটবল আসোসিয়েশনের মধ্যে। কয়েকদিন  আগেই রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস অভিযোগ করেছিলেন, বাংলার ফুটবলে এখন যোগ্য ফুটবলাররা খেলার সুযোগ পাচ্ছেন না।  ফুটবলার এবং কোচ নির্বাচনের প্রক্রিয়া নিয়েই প্রশ্ন তুলেছিলেন তিনি। ক্রীড়ামন্ত্রীর উত্থাপিত প্রশ্নের কড়া জবাব দিয়েছেন
রাজ্যের ফুটবল নিয়ামক সংস্থার সচিব অনির্বাণ দত্ত।
কোচ রঞ্জন চৌধুরীকে বাদ  দেওয়া নিয়েও ক্ষোভ জানিয়েছিলেন ক্রীড়ামন্ত্রী। তারও জবাব দিয়েছেন অনির্বান। চিঠিতে তাঁর দাবি, আইএফএ কর্তারা একার হাতে কোনও সিদ্ধান্ত নিতে পারেন না। বিভিন্ন বিষয়ের কমিটি রয়েছে। তারাই সিদ্ধান্ত নেয়। সন্তোষের কোচ নির্বাচনেও একটি  কমিটি তৈরি হয়েছিল। সেখানে প্রাক্তন ফুটবলাররাও  ছিলেন।

বিশ্বজিৎ ভট্টাচার্য, রঞ্জন চৌধুরী এবং রঞ্জন ভট্টাচার্যকে কোচ মনোনীত করা হয়েছিল। রঞ্জন ভট্টাচার্যকে জাতীয় গেমসে বাংলার কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হলেও তিনি গ্রহণ করেননি। তার পরেই বিশ্বজিৎকে কোচ করার সিদ্ধান্ত নেওয়া হয় এবং তাঁর অধীনে জাতীয় গেমসে বাংলা চ্যাম্পিয়ন হয়। ফলে তাঁকেই সন্তোষ ট্রফিতে কোচ করা হয়।

এরই জবাব দিয়েছেন অনির্বাণ। চিঠিতে তাঁর দাবি, আইএফএ কর্তারা একার হাতে কোনও সিদ্ধান্ত নিতে পারেন না। বিভিন্ন বিষয়ের কমিটি রয়েছে। তারাই সিদ্ধান্ত নেয়। সন্তোষের কোচ নির্বাচনেও একটি  কমিটি তৈরি হয়েছিল। সেখানে প্রাক্তন ফুটবলাররাও  ছিলেন। দীর্ঘ চিঠিতে অনির্বান বলেছেন, বিশ্বজিৎ ভট্টাচার্য, রঞ্জন চৌধুরী এবং রঞ্জন ভট্টাচার্যকে কোচ মনোনীত করা হয়েছিল। রঞ্জন ভট্টাচার্যকে জাতীয় গেমসে বাংলার কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হলেও তিনি গ্রহণ করেননি। তার পরেই বিশ্বজিৎকে কোচ করার সিদ্ধান্ত নেওয়া হয় এবং তাঁর অধীনে জাতীয় গেমসে বাংলা চ্যাম্পিয়ন হয়। ফলে তাঁকেই সন্তোষ ট্রফিতে কোচ করা হয়।

সন্তোষের আগে প্রতিটি ক্লাবকে চিঠি পাঠিয়ে ফুটবলারদের ট্রায়ালে পাঠানোর অনুরোধ করা হয় এবং ট্রায়ালে যাঁরা এসেছিলেন, তাঁদের মধ্যে থেকেই সেরা ফুটবলারদের বেছে নেন বিশ্বজিৎ। ভাল পারফরম্যান্সের জন্যে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মাঠে প্রস্তুতি শিবিরও করা হয়েছে। ফুটবলার নির্বাচনে আইএফএ-র কোনও হাত নেই বলে দাবি করেছেন অনির্বাণ। তবে , ব্যর্থতার কারণ জানতে একটি কমিটি গড়ে অনুসন্ধান করা হবে বলে আশ্বস্ত করেছে আই এফ এ।