সিপিএম নেতা সুশান্ত ঘোষের বিরুদ্ধে ফের সুপ্রিম কোর্টে রাজ্য

Written by SNS August 14, 2023 3:42 pm

দিল্লি, ১৪ আগস্ট– সুপ্রিম কোর্ট তাঁর গতিবিধিতে নিয়ন্ত্রন আরোপ করলেও তিনি তা না মেনে যত্রতত্র ঘুরে বেড়িয়েছেন, ভোটের প্রচার করেছেনা। এই অভিযোগে সিপিএম নেতা তথা কঙ্কাল কাণ্ডের ‘নায়ক’ সুশান্ত ঘোষের বিরুদ্ধে ফের সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার। সোমবার রাজ্যের তরফে আইনজীবী শীর্ষ আদালতে সুশান্ত ঘোষের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেন। এদিন এই মামলার শুনানির সময় সুশান্ত ঘোষের কোনও আইনজীবী ছিলেন না। বিচারপতি পি নরসিমার ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানিতে দু’পক্ষের হলফনামা তলব করা হয়েছে আগামী চার সপ্তাহের মধ্যে। তারপর শুনানি।

 তবে এই মামলা সম্পর্কে কিছুই জানতেন না বলে প্রতিক্রিয়া সুশান্তবাবুর। তিনি জানান, ”আমার আইনজীবীদের সঙ্গে এ বিষয়ে কথা বলব।”

উল্লেখ্য, ২০১২ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে জামিন পান কঙ্কাল কাণ্ড-সহ একাধিক নাশকতামূলক মামলায় যুক্ত থাকা মেদিনীপুরের গড়বেতার প্রাক্তন সিপিএম বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী । ২০২০ সালের ডিসেম্বরে শীর্ষ আদালত তাঁর উপর থেকে গড়বেতায় প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। তারপরই নিজের গড়ে ফিরে ফের স্বমহিমায় রাজনীতি শুরু করেন। তাঁকে জেলা সম্পাদকও করা হয়। আর পঞ্চায়েত ভোটেও তাঁকেই প্রচারে নামায় দল। তবে সুপ্রিম কোর্ট জামিনের শর্ত হিসেবে তাঁর গতিবিধি নিয়ন্ত্রণের আদেশ দেয়। কোর্ট তাঁর নিজের এলাকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। গড়বেতায় ঢুকলেও নিজের বাড়িতেই যেতে পারবেন, অন্যত্র না। এভাবেই তাঁর গতিবিধিতে নিয়ন্ত্রণ রেখে শর্তসাপেক্ষে জামিন দেওয়া হয়েছিল সুশান্ত ঘোষকে। কিন্তু জামিনের পরে দেখা গিয়েছে, তিনি গড়বেতায় গোটা এলাকায় ঘুরেছেন, এমনকী পঞ্চায়েত ভোটের প্রচারেও সভা করেছেন। যদিও সেই নির্বাচনে সুশান্ত দলকে জেতাতে পারেননি। তাঁর বুথেই সিপিএম প্রার্থীরা হেরেছেন লজ্জাজনক হিসেবে ।