কালবৈশাখীর সম্ভাবনা কলকাতায়, যে কোনো সময় আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা

Written by SNS May 19, 2023 4:13 pm

কলকাতা ,১৯ মে — শুক্রবারও বিকেলে বা সন্ধের দিকে ঝড় বৃষ্টির আশঙ্কা থাকছে কলকাতায়। শনিবার পর্যন্ত এমনই আবহাওয়া থাকবে কলকাতায়। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার বিকেলে কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলিতে ঝড় এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির ফলে, সকালের দিকে তাপমাত্রা কম ছিল। তবে বেলা বাড়তেই রোদের তেজ বাড়ায় আর্দ্রতাজনিত অস্বস্তির মুখোমুখি হতে চলেছে অফিস যাত্রীরা।

মোখার অপেক্ষায় ভয়ে দিন গুনছিল সকলেই। কিন্তু সেই মোখা এখন অতীত। বর্তমানে শিরোনামে রয়েছে  কালবৈশাখী। আপাতত শেষ শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার মোট বৃষ্টি হয়েছে ১৯.৭ মিলিমিটার। প্রসঙ্গত, শুক্রবার এবং শনিবার দু’দিনই ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া বইবে বৃষ্টির সঙ্গেই।

বর্ষার ঢুকতে দেরি তাই একমাত্র কালবৈশাখীই সন্ধের দিকে স্বস্তি দেবে সকলকেই। পাশাপাশি, উত্তরবঙ্গেও ঝড় বৃষ্টি এবং বজ্রপাতের সম্ভাবনা থাকবে সবকটি জেলাতেই। কোচবিহার এবং আলিপুরদুয়ারে বৃষ্টির পরিমাণ অন্যান্য জেলাগুলির তুলনায় বেশি থাকবে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

প্রসঙ্গত, চলতি বছরে বর্ষা ঢুকতে দেরি হবে এমনই জানানো হয়েছে মৌসম ভবনের পক্ষ থেকে। প্রতি বছরই ১ জুন বর্ষা প্রবেশ করে কেরলে। তবে এই বছর ৪ জুন বর্ষা আসার কথা ঘোষণা করা হয়েছে মৌসম ভবনের তরফে। যদিও ইতিমধ্যেই আন্দামানে প্রবেশ করেছে মৌসুমী বায়ু কিন্তু কেরলে এই বছর দেরিতেই ঢুকবে মৌসুমী বায়ু।