জোড়া ঘূর্ণাবর্ত-ঝড়বৃষ্টিতে ভাসবে কলকাতা 

কলকাতা, ১ মে– ভ্যাপসা গরমে স্বস্তি মিলেছে অনেকটাই। আকাশ কালো করে বৃষ্টি নেমেছে। হাওয়া অফিস জানিয়ছে, আগামী বুধবার অবধি রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। সেই সঙ্গে শিলাবৃষ্টিও হতে পারে। কালবৈশাখীর মতো পরিস্থিতিও তৈরি হতে পারে উত্তরবঙ্গে। আগামী কয়েকদিন পাহাড়েও মুষলধারে বৃষ্টির সম্ভাবনা আছে।

আবহাওয়াবিদরা বলছেন, এ বছর নাগাড়ে বৃষ্টি নাও হতে পারে। তবে শিলাবৃষ্টি বেশি হবে। যেভাবে গড়ম বেড়েছে ও ঘন ঘন আবহাওয়ার বদল হচ্ছে, তাতে একটানা বৃষ্টির সম্ভাবনা কম। তবে বজ্রপাত বেশি হতে পারে বলে সতর্কও করছেন আবহাওয়াবিদার।

দক্ষিণবঙ্গে আজ শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান শিলাবৃষ্টির সম্ভাবনা বেশি। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।


উত্তরের আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং ও জলপাইগুড়ি জেলায় ৭০ থেকে ১১০ মিলিলিটার বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হওয়া। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহারে। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। আগামী শুক্রবার অবধি বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে পার্বত্য এলাকায়।