মনোরম আবহাওয়ায় হোক ভোট, চাইছেন ১৮ থেকে ৮০-র ভোটাররা 

Written by SNS July 4, 2023 8:25 pm
কলকাতা, ৫ জুলাই – দুয়ারে পঞ্চায়েত নির্বাচন। শনিবার, ৮ জুলাই মহারণের সেই দিন আবহাওয়া কেমন থাকবে তা নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে। আষাঢ়ের শেষে তখন ঘনঘোর বর্ষার পরিস্থিতি। ২২ জেলায় একদফায় একইদিনে ভোটগ্রহণ। ভোটের দিন কেমন থাকবে আবহাওয়া, সেই নিয়ে চিন্তায় রাজ্যবাসী। ঘোর বর্ষার পরিস্থিতি যেমন ভোটের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে, তেমনি প্রখর রোদের তাপে মানুষ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দিতে অনীহা বোধ করবে,।  আবার অস্বস্তিকর আবহাওয়ায় অসুস্থ বোধ করতে পারেন বয়স্ক বা অসুস্থ ভোটার।    
সবারই কাম্য মনোরম আবহাওয়া থাক সেদিন। বিশেষত ভোটারদের মনোবাসনা সুন্দর আবহাওয়ায় ভালোই ভালোই মিটে যাক ভোট।   
রাজনৈতিক বিশেষজ্ঞরা বলে থাকেন, যত বেশি ভোট পড়বে, ভোটার ফলাফল ততই সঠিক হবে। বুথ রিগিং, ছাপ্পা ভোটের সম্ভাবনা কম থাকবে। আবহাওয়া ভালো থাকলে সর্বাধিক সংখ্যক ভোটার ভোট কেন্দ্রে পৌঁছে নিশ্চিন্তে ভোট দিতে পারবেন। আবহাওয়া খারাপ হলে  ভোট বাক্সে তার বিরূপ প্রভাব পড়ার সম্ভাবনা ।
আলিপুর আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা জি কে দাস জানিয়েছেন এই মুহূর্তে আবহাওয়ার তেমন পরিবর্তন নেই। যেহেতু বাংলায় বর্ষা এসে গেছে , সেহেতু সারা রাজ্যেই কম বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভোটের দিন বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণে অবশ্য গরম থাকারই সম্ভাবনা।
পঞ্চায়েত ভোটের দিন উত্তরবঙ্গে জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হবে দার্জিলিং ও কালিম্পঙেও । উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা।
শুধু উত্তরের জেলাগুলিই নয়, দক্ষিণেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণের জেলাগুলিতে বিক্ষিপ্ত থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে । তবে ভোটের দিন কলকাতা সহ দক্ষিণের বেশির ভাগ জেলায় সকালের দিকে চড়া রোদ ও সঙ্গে অস্বস্তিকর হাসফাঁস করা গরমের সম্ভাবনা। দু-এক পশলা বৃষ্টিতে ফিরবে স্বস্তি। দক্ষিণের জেলা গুলির মধ্যে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম ও দুই বর্ধমানে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি আশপাশে থাকবে। তবে তেমন কোন অঘটন না ঘটলে মোটামুটি চেনা আবহাওয়াকে সঙ্গী করেই ভোট দেবেন মানুষ।