ফের উত্তাল মণিপুর , বন্ধ ইন্টারনেট পরিষেবা 

Written by SNS September 27, 2023 4:00 pm

ইম্ফল, ২৭ সেপ্টেম্বর –  দুই পড়ুয়ার মৃত্যুকে ঘিরে ফের রণক্ষেত্রের চেহারা নিয়েছে মণিপুর। গত জুলাই মাস থেকে নিখোঁজ ওই দুই পড়ুয়ার নৃশংসভাবে খুনের ছবি   সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এরপরই উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরিস্থিতি সামাল দিতে মণিপুরে মঙ্গলবার থেকে ফের পাঁচদিনের জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি নিহত দুই পড়ুয়ার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে মণিপুর সরকার। তদন্ত করতে বুধবারই বিশেষ বিমানে ইম্ফলে পৌঁছে যায়  সিবিআইয়ের দল।  সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টর অজয় ভাটনগরও তদন্তের জন্য সেখানে পৌঁছন। ওই ঘটনার তদন্তে সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর ঘনশ্যাম উপাধ্যায়ও রয়েছেন বলে সূত্রের খবর।  মনিপুরে তদন্তের জন্য গঠন করা হয়েছে দক্ষ সিবিআই আধিকারিকদের বিশেষ টিম। 

গত জুলাই মাস থেকে ওই দুই পড়ুয়া নিখোঁজ ছিলেন। চলতি সপ্তাহের সোমবার তাঁদের মৃতদেহের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এরপরই নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। প্রায় শতাধিক পড়ুয়া বিক্ষোভকারী মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের বাড়ির দিকে রওনা হলে তাদের মাঝপথেই আটকে দেয় পুলিশ ও নিরাপত্তা বাহিনী। দুই পক্ষের মধ্যে হাতাহাতি শুরু  হলে বিক্ষুব্ধ পড়ুয়াদের সরাতে পুলিশ কাঁদানে গ্যাস ও স্মোক বম্ব ব্যবহার করে। সংঘর্ষে কমপক্ষে ৩৪ জন পড়ুয়া আহত হয়েছে বলে জানা গিয়েছে। 

এই সংঘর্ষের পরই প্রশাসনের তরফে আগামী ৫ দিনের জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়। আগামী ১ অক্টোবর সন্ধে ৭টা ৪৫ মিনিট অবধি ইন্টারনেট বন্ধ থাকবে। রাজ্যজুড়ে জারি করা হয়েছে সতর্কতা।  মোতায়েন করা হয়েছে অতিরিক্ত বাহিনী। তিন দিন আগে গোটা মণিপুরে ইন্টারনেট পরিষেবা ফিরিয়ে আনে মনিপুর রাজ্য প্রশাসন। তারপরেই ভাইরাল হয় অপহৃত দুই ছাত্রকে হত্যার ছবি ।

এদিকে মণিপুরে এই পরিস্থিতির জন্য বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে বিবৃতি দেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। এক্স হ্যান্ডেলে তিনি প্রধানমন্ত্রী কেন অশান্ত মণিপুর যাচ্ছেন না সেই প্রশ্ন তোলেন। খাড়্গের বক্তব্য, মণিপুর বর্তমানে এক যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে এবং এই পরিস্থিতির জন্য দায়ী রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। কংগ্রেস সভাপতি তাঁকে ‘অপদার্থ মুখ্যমন্ত্রী’ বলে  উল্লেখ করেন। তিনি বলেন  অবিলম্বে ওঁকে সরানো প্রয়োজন। নয়তো মণিপুরে শান্তি ফিরবে না ।

অন্যদিকে মঙ্গলবার নিউইয়র্কে কাউন্সিল অফ ফরেন রিলশনস-এ এক প্রশ্নের জবাবে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, আমি মনে করি মণিপুরের সমস্যার মূল কারণ অভিবাসীদের অস্থিতিশীলতার প্রভাব।  তবে উত্তর-পূর্বের এই রাজ্যে শান্তি ফেরাতে কেন্দ্র ও রাজ্য উভয় পক্ষই সচেষ্ট বলে জানিয়েছেন তিনি।