ভারত সফরে আসছেন আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন

Written by SNS November 2, 2023 8:11 pm

ওয়াশিংটন, ২ নভেম্বর – হামাস-ইজ়রায়েল সংঘর্ষ অব্যাহত। এই সংঘাতের আবহেই ভারত সফরে আসছেন আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। ব্লিঙ্কেনের সফরসঙ্গী হিসাবে ভারতে আসছেন সে দেশের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনও। আমেরিকার বিদেশ দফতরের তরফে জানানো হয়েছে, ব্লিঙ্কেন এবং অস্টিন মোট দু’টি বৈঠক করবেন। ব্লিঙ্কেন বৈঠক করবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। অস্টিন বৈঠক করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে।

বৃহস্পতিবারই বিদেশ সফর শুরু করছেন জো বাইডেন প্রশাসনের শীর্ষ দুই পদাধিকারী। তাঁদের সফর শুরু ইজ়রায়েল হয়ে। এর পর জর্ডন হয়ে নয়াদিল্লি এসে পৌঁছবেন ব্লিঙ্কেন ও অস্টিন। পশ্চিম এশিয়া সফর শেষ করে আমেরিকার বিদেশ সচিবের এই ভারত সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। যদিও এই দুই বৈঠক কবে হবে, তা এখনও পর্যন্ত নির্দিষ্ট নয়। তবে ১১ নভেম্বর বাইডেনের দুই দূতের সফর শেষ হওয়ার ঠিক আগেই ভারতে আসার কথা তাঁদের

আমেরিকার বিদেশ দফতরের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এই দুই  বৈঠকে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। যদিও ভারতের তরফে এখনও এই বিষয়ে কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে, ইজ়রায়েল-হামাস চলতি সংঘাত নিয়েও আলোচনা হতে পারে ।