রাশিয়া ও চিনের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার পথে যুক্তরাষ্ট্র

Written by SNS December 9, 2022 5:12 pm

ওয়াশিংটন, 9 ডিসেম্বর– রাশিয়া এবং চিনের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা ঘোষণার পথে মার্কিন যুক্তরাষ্ট্র। উভয় দেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে লক্ষ্য করে এমনটাই প্রতিবেদন পেশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।
প্রতিবেদনে বলা হয়েছে যে বিধিনিষেধের অংশ গ্লোবাল ম্যাগনিটস্কি অ্যাক্টের সাথে সম্পর্কিত হবে, এমন একটি আইন যা মার্কিন সরকারকে বিশ্বব্যাপী বিদেশী সরকারি কর্মকর্তাদের অনুমোদন দেওয়ার ক্ষমতা দেয়। এখানে আরও বলেছে যে নিষেধাজ্ঞাগুলি মার্কিন এখতিয়ারের অধীনে রাশিয়া এবং চিনের যে কোনও সম্পদ জব্দ করবে, তাদের মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণে বাধা দেবে এবং ব্যবসায়িক লেনদেনের উপর নিষেধাজ্ঞা আরোপ করবে।
এই নিষেধাজ্ঞাগুলি রাশিয়ান প্রতিরক্ষা খাতের বেশ কয়েকটি সংস্থাকেও লক্ষ্যবস্তু করবে, যেগুলি ইরানের মানববিহীন আকাশযান স্থানান্তর এবং প্রশান্ত মহাসাগরে অবৈধ মাছ ধরার কার্যকলাপের সাথে জড়িত বলে অভিযোগ করা হয়েছে, যা ওয়াশিংটন বেইজিংকে দায়ী করে।
২০০৯ সালে মস্কো কারাগারে রাশিয়ার ট্যাক্স অ্যাকাউন্ট্যান্ট সের্গেই ম্যাগনিটস্কির মৃত্যুর পর মার্কিন কংগ্রেস ২০১২ সালে ম্যাগনিটস্কি অ্যাক্ট গৃহীত হয়েছিল যখন তিনি সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছিলেন।
2016 সালে, ইউএস কংগ্রেস গ্লোবাল ম্যাগনিটস্কি অ্যাক্ট গ্রহণ করে আইনটি বলবৎ করে
ব্রিটেন এবং কানাডা সহ অন্যান্য দেশগুলিও অনুরূপ আইন গ্রহণ করেছে।
কিম্বারলি জ্যাকসন, ফোর্স রেডিনেসের জন্য প্রতিরক্ষা উপ-সহকারী সচিব বলেছেন, পেন্টাগন কেবল চিন এবং রাশিয়ার বাইরের জিনিসগুলির জন্য প্রস্তুত।