বেআইনি মদ কেনাবেচা নিয়ে দুই রাজ্যের বিরোধ  বিহার পুলিশের বিরুদ্ধে সীমানা লঙ্ঘনের অভিযোগ যোগী রাজ্যের   

Written by SNS December 23, 2023 4:21 pm

পাটনা, ২৩ ডিসেম্বর  মদ কেনাবেচা নিয়ে দুই রাজ্যের পুলিশের মধ্যে বিরোধ বাধল। বেআইনি মদের কারবার নিয়ন্ত্রণ করতে গিয়ে সীমানা লঙ্ঘন করার অভিযোগ উঠল বিহার পুলিশের বিরুদ্ধে। বৃহস্পতিবার গভীর রাতে বিহারের গোপালগঞ্জ জেলা পুলিশের কয়েক জন আধিকারিক ও পুলিশকর্মী সীমানা পেরিয়ে উত্তরপ্রদেশের কুশীনগরে ঢুকে পড়েন বলে অভিযোগ। এর পর তাঁরা স্থানীয়দের মদ কিনতে বাধা দিলে উত্তেজনার সৃষ্টি হয়।

অভিযোগ, বিহার পুলিশ জোর করে এক যুবককে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করে। সেই সময় বাধা দেন কুশীনগর জেলার স্থানীয় তমকুড়িরাজ থানার পুলিশকর্মীরা। ঘটনাক্রমে দুই রাজ্যের পুলিশকর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে। ঘটনার তদন্ত শুরু করেছে কুশীনগর জেলা পুলিশ।
উত্তরপ্রদেশ পুলিশ প্রশাসনের অভিযোগ, তাদের না জানিয়ে সীমানা পেরিয়ে অভিযান চালিয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের পুলিশবাহিনী,  যা আইনবিরুদ্ধ। বিহার পুলিশ যে গাড়িটিতে চড়ে সীমানা লঙ্ঘন করতে আসে তাতে কোনও নম্বর প্লেট ছিল না বলে অভিযোগ। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়োতে ওই নম্বরহীন গাড়ির সামনে দু’রাজ্যের পুলিশ আধিকারিকদের বিবাদে জড়িয়ে পড়তে দেখা যায়।
প্রসঙ্গত, বিহারে মদ নিষিদ্ধ হয় ২০১৬ সালে। সে সময় জেডিইউ-বিজেপি জোট সরকারের মুখ্যমন্ত্রী ছিলেন নীতীশ। তিনি দাবি করেছিলেন, রাজ্যের মানুষকে সুস্থ ভবিষ্যৎ উপহার দিতে চান তিনি। কিন্তু তারপর সাত বছর কেটে গেলেও বিহার আদৌ মদমুক্ত হয়নি। বিরোধীদের অভিযোগ, বিহারে পুরোমাত্রায় চলছে মদের কালোবাজারি। পড়শি দুই রাজ্য ঝাড়খণ্ড ও উত্তরপ্রদেশ থেকে চোরাপথে সীমানা পেরিয়ে বিহারে মদ আনা হয় বলে অভিযোগ।