বেআইনি শরণার্থীদের মধ্যে দুইয়ে ভারতীয়রা

Written by SNS April 26, 2023 5:40 pm

অবৈধভাবে ব্রিটেনে যারা প্রবেশ করছে তাদের মধ্যে ভারতীয়দের সংখ্যা ভাববার বিষয়। স্বরাষ্ট্র মন্ত্রকের সাম্প্রতিকতম রিপোর্ট জানাচ্ছে, সমুদ্র পেরিয়ে, ছোট নৌকা করে, যে সব শরণার্থী বেআইনি ভাবে ব্রিটেনে প্রবেশ করার চেষ্টা করেন, তাঁদের মধ্যে একটা বড় অংশ ভারতীয়। এই সব শরণার্থীর পাঁচ জনের মধ্যে অন্তত এক জন ভারতীয় রয়েছেন। সব থেকে বেশি শরণার্থী আসেন আফগানিস্তান থেকে। তার পরে, দু’নম্বরেই রয়েছেন ভারত থেকে আসা শরণার্থীরা।

রিপোর্টে বলা হয়েছে, এ বছর জানুয়ারি থেকে মার্চ, এই তিন মাসের মধ্যে ছোট নৌকা করে ইংলিশ চ্যানেল পার হয়ে ৩৭৯৩ জন ব্রিটেনে পৌঁছেছেন। তাঁদের মধ্যে ৬৭৫ জন, অর্থাৎ ১৮ শতাংশ, ভারতীয়। শরণার্থীদের মধ্যে ৯০৯ জন (২৪ শতাংশ) আফগান। গত বছর মোট ৬৮৩ জন ভারতীয় শরণার্থী জলপথে বেআইনি ভাবে ব্রিটেনে পৌঁছেছিলেন। এ বছর দেখা যাচ্ছে, প্রথম তিন মাসেই প্রায় তত জন শরণার্থী এ দেশে চলে এসেছেন। স্বরাষ্ট্র মন্ত্রকের মতে, এঁরা এ দেশে ভুয়ো পরিচয়পত্র দেখিয়ে বসবাস করছেন এবং কাজকর্মও করতে শুরু করে দিয়েছেন।

এ বছরের শুরুতে ভারত সরকার জানিয়েছিল, পঞ্জাবে খলিস্তানি বিচ্ছিন্নতাবাদীদের ধরপাকড় শুরুর পরে অনেকেই বেআইনি ভাবে ব্রিটেন-সহ বিভিন্ন দেশে পালাচ্ছে। তবে ব্রিটিশ সরকার জানিয়েছে, এই দাবির পক্ষে কোনও তথ্যপ্রমাণ দিতে পারেনি নয়াদিল্লি। ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রকের হাতেও যা তথ্য ও পরিসংখ্যান রয়েছে, তা থেকে নয়াদিল্লির দাবি প্রমাণিত হয় না, বলে সূত্রের খবর।

স্বরাষ্ট্র মন্ত্রকের পরিসংখ্যান বলছে, ব্রিটেনে বসবাসকারী বেআইনি ভারতীয় শরণার্থীদের একটা বড় অংশ ডেলিভারি ব্যবসার সঙ্গে যুক্ত। ‘উবর ইটস’, ‘ডেলিভারু’, ‘জাস্ট ইট’-এর মতো সংস্থায় খাবার সরবরাহকারী হিসেবে কাজ করেন তাঁরা। এমন ৬০ জন বেআইনি শরণার্থীকে গত সপ্তাহে গ্রেফতার করেছে পুলিশ। এঁদের বেশির ভাগকেই ভুয়ো পরিচয় পত্র রাখার অপরাধে গ্রেফতার করা হয়েছে। তবে কয়েক জনের কাছ থেকে অস্ত্র ও বেশ বড় অঙ্কের অর্থও মিলেছে। ফলে আশঙ্কা করা হচ্ছে, অপরাধমূলক কাজকর্মের সঙ্গে জড়িয়ে পড়েছেন এই সব বেআইনি শরণার্থী।