হাসিনার পুত্রকে ‘খুনের চক্রান্ত’, দুই সম্পাদকের ৭ বছরের জেল

Written by SNS August 18, 2023 5:13 pm

ঢাকা, ১৮ আগস্ট– প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র তথা তাঁর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যার চক্রান্তে অভিযুক্ত দুই দুই সংবাদপত্রের সম্পাদককে সাত বছরের কারাদণ্ড দিল ঢাকার মুখ্য নগর দায়রা আদালত। 

উল্লেখ্য, এই দুই সম্পাদক বাংলাদেশে সরকার-বিরোধী হিসাবে পরিচিত পরিচিত। এই দুই সম্পাদক শফিক রেহমান এবং মাহমুদুর রহমান বিএনপি সমর্থক হিসাবে পরিচিত। খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালীন তাঁর উপদেষ্টা ছিলেন মাহমুদুর রহমান।

দুই সম্পাদকের পাশাপাশি আরও তিন জনকে এই মামলায় বৃহস্পতিবার দোষী সাব্যস্ত করে একই দণ্ড দিয়েছে আদালত। এঁরা হলেন বিএনপি-র সাংস্কৃতিক শাখা জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংস্থা (জাসাস)-এর সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ মামুন, তাঁর পুত্র রিজভী আহম্মেদ ওরফে সিজ়ার এবং আমেরিকা প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী মিজানুর রহমান ভুঁইয়া। সহকারী পিপি আব্দুর রহমান জানিয়েছেন, দণ্ডপ্রাপ্ত আসামিরা সকলেই জামিনে মুক্ত আছেন। বিচারক তাঁদের জন্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

আমেরিকায় বসবাস করা হাসিনার পুত্র জয়ের বিষয়ে সরকারের হাতে থাকা কিছু তথ্য হাতে পেতে এফবিআই-এর এক এজেন্টকে ঘুষের প্রস্তাব দেওয়ায় ২০১৫-য় সিজ়ারকে কারাদণ্ড দিয়েছিল নিউ ইয়র্কের একটি আদালত। তার পরেই ঢাকায় বাংলাদেশের গোয়েন্দা পুলিশ জয়কে অপহরণ ও খুনের চক্রান্তের এই মামলাটি দায়ের করে। ২০১৮ এ পুলিশ চার্জশিট দেওয়ার পরে বিচার শুরু হয়। ২০২২-এ জয় আমেরিকা থেকে এসে আদালতে সাক্ষ্য দেন। এ দিন বিচারক আসাদুজ্জামান নুর পাঁচ আসামিকেই দোষী সাব্যস্ত করে দু’টি ধারায় তাঁদের সাত বছর কারাদণ্ড ঘোষণা করেন। সঙ্গে আর্থিক জরিমানাও করা হয় তাদের।