রিপোর্ট বলছে ভারত-আমেরিকায় সাইবার হামলা করাতে পাকিস্তানকে সাহায্য করছে তুরস্ক

Written by SNS October 27, 2022 4:58 pm

দিল্লি, ২৭ অক্টোবর– পাক-তুরস্ক গোপন সম্পর্ক নিয়ে আগেই অভিযোগ উঠেছে। এমনকি তুরস্ক সন্ত্রাসে মদতের অভিযোগ নিয়ে রাষ্ট্রপুঞ্জে ইসলামাবাদের পাশে দাঁড়িয়েছিল আগেই। সেই সহযোগিতার ক্ষেত্র প্রসারিত হয়েছিল প্রতিরক্ষা ক্ষেত্রে। এ বার ভারতের বিরুদ্ধে সাইবার আক্রমণের জন্য তুরস্ক সরকার পাকিস্তানকে সাহায্য করছে বলে অভিযোগ উঠল।

‘নর্ডিক মনিটর’ নামে একটি সংবাদমাধ্যমের দাবি, ভারত এবং আমেরিকার বিরুদ্ধে দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিমদের কাছে প্রচার চালাতে একটি ‘সাইবার আর্মি’ গঠনে পাকিস্তানকে সাহায্য করছে তুরস্ক। ওই রিপোর্টে বলা হয়েছে, ইমরান খান পাক প্রধানমন্ত্রী থাকাকালীন তাঁর সরকারের সঙ্গে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোয়েলুর আলোচনায় সাইবার সহযোগিতা হয়েছিল।

২০১৮ সালের সালের ১৭ ডিসেম্বর তৎকালীন পাক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শেহরিয়ার খান আফ্রিদির সঙ্গে সুলেমানের আলোচনার সময় ভারত ও আমেরিকা বিরোধী সাইবার তৎপরতার জন্য একটি সংযুক্ত ইউনিট প্রতিষ্ঠার প্রস্তাবটি প্রথম প্রকাশ্যে এসেছিল। পরবর্তী সময়ে এ নিয়ে ইসলামাবাদ-আঙ্কারা চূড়ান্ত সমঝোতা হয় বলে ওই রিপোর্টে দাবি।

ঘটনাচক্রে, ইমরান প্রধানমন্ত্রী থাকাকালীন ২০১৯ সালে পাকিস্তান এবং তুরস্কের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি হয়েছিল। জাতীয় যুদ্ধজাহাজ প্রকল্প ‘মিলি জেমি প্রজেসি’(মিলজেম)-র আওতায় পাকিস্তানের জন্য অত্যাধুনিক রণতরী তৈরির ঘোষণা করেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এর্দোয়ান।