রাজ্যসভা নির্বাচনে ৩ নতুন প্রার্থী সহ ৬ প্রার্থীর নাম ঘোষণা তৃণমূলের

Written by SNS July 10, 2023 8:04 pm

রবিবার পঞ্চায়েত নির্বাচন শেষ হওয়ার পরই রাজ্যসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিল তৃণমূল কংগ্রেস। নির্বাচনে ৬ জন প্রার্থীর নাম ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। এবারে টিকিট দেওয়া হয়েছে ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন, সুখেন্দুশেখর রায়, সমিরুল ইসলাম, প্রকাশ চিক বড়াইক এবং সাকেত গোখলেকে। আগামী ২৪ জুলাই রাজ্যসভার নির্বাচন। ১৩ জুলাই মনোনয়ন পর্ব শেষ হবে। এদিকে সোমবার রাজ্যে পঞ্চায়েতের ৬৯৬টি বুথে পুনর্নির্বাচন, ফল প্রকাশ মঙ্গলবার । এরই মাঝে  ৬ প্রার্থীর নাম ঘোষণা করল তৃণমূল। তবে এবার শান্তা ছেত্রী এবং সুস্মিতা দেবকে বাদ দিয়েছে তৃণমূল কংগ্রেস। তাঁদের জায়গায় সমিরুল ইসলাম এবং প্রকাশ চিক বড়াইককে টিকিট দিয়েছে দল। সমিরুল বাংলা সংস্কৃতি মঞ্চের সভাপতি এবং সমাজকর্মী। এদিকে প্রকাশ হলেন আলিপুরদুয়ার জেলার তৃণমূলের সভাপতি। এবারে টিকিট পেয়েছেন আরটিআই কর্মী ও তৃণমূল মুখপাত্র সাকেত গোখলেও। শাসকদল প্রার্থী তালিকা ঘোষণা করলেও প্রধান বিরোধী দল বিজেপি এখনো পর্যন্ত তাদের প্রার্থীর নাম ঘোষণা করেনি।

রাজ্যে মোট সাতটি আসনে নির্বাচন ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। এর মধ্যে  ছয় রাজ্যসভার সাংসদের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। অন্যদিকে গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনো ফেলেরিও রাজ্যসভার সদস্যপদ থেকে ইস্তফা দেওয়ায় একটি আসনে এবার উপনির্বাচন হবে। সেই আসনের জন্য কাকে টিকিট দেওয়া হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

প্রাথমিক ভাবে শোনা যায় কুণাল ঘোষকে আবারও রাজ্যসভায় পাঠাতে পারে তৃণমূল কংগ্রেস। এদিকে কংগ্রেস ছেড়ে তৃণমূলে আসা প্রণব পুত্র অভিজিৎকেও টিকিট দেওয়া হতে পারে বলে মনে করা হয়েছিল। তবে এবার নতুন মুখ সামনে আনল তৃণমূল কংগ্রেস। বঙ্গ সংস্কৃতি মঞ্চের সভাপতি এবং সমাজকর্মী সামিরুল ইসলামকে সংখ্যালঘু মুখ হিসেবে প্রার্থী করা হয়েছে।  তালিকায় অন্যতম চমক সাকেত গোখলে। সাকেত গোখলে তৃণমূলের জাতীয় মুখপাত্র  এবং আরটিআই কর্মী। সাকেতকে এবার রাজ্যসভায় পাঠাচ্ছেন মমতা। অন্যদিকে উত্তরবঙ্গ থেকে রয়েছেন আলিপুরদুয়ার জেলা তৃণমূল সভাপতি প্রকাশ চিক বড়াইক। কুর্মি আন্দোলন ঘিরে আদিবাসীদের একাংশের তৃণমূল বিরোধিতা প্রশমনে আদিবাসী নেতা প্রকাশ চিক বড়াইককে প্রার্থী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।
প্রসঙ্গত,  অগাস্ট মাসে পশ্চিমবঙ্গের ছয় সাংসদের মেয়াদ শেষ হচ্ছে। ডেরেক ও’ব্রায়েন, সুস্মিতা দেব, দোলা সেন, সুখেন্দুশেখর রায়, শান্তা ছেত্রীর মেয়াদ ফুরিয়ে যাচ্ছে। তাঁদের মধ্যে শান্তা ও সুস্মিতা বাদ পড়েছেন এবারের তালিকা থেকে। দোলা, সুখেন্দুশেখর, ডেরেককে এবারও টিকিট দিয়েছে দল। এবারে খালি হওয়া ছ’টি আসনের প্রত্যেকটিতে জয়ের জন্য ৪২ জন করে বিধায়কের ‘প্রথম পছন্দের ভোট’ প্রয়োজন। এই নিয়মে তৃণমূল কংগ্রেসের পাঁচটি আসনে জেতার কথা। ষষ্ঠ আসনটিতে বিজেপি জিতবে বলে ধরে নেওয়া হচ্ছে।
এদিকে শাসক দল প্রার্থী তালিকা ঘোষণা করলেও বিজেপি এখনো তাদের প্রার্থীর নাম ঘোষণা করেনি। এলটি আসনে বিজেপি কাকে প্রার্থী করেন সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল।
এদিকে রাজ্যসভার নির্বাচনের প্রস্তুতির জন্য রবিবারই বিধানসভায় তৃণমূল বিধায়কদের তলব পড়েছিল। প্রতিটি আসনের মনোনয়নের জন্য ১০ জন প্রস্তাবকের সই প্রয়োজন। এদিকে প্রতি প্রার্থীর জন্য চারটি করে মনোনয়ন পত্রের সেট তৈরি রাখা হচ্ছে। উল্লেখ্য, আগামী ১৩ জুলাই মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।  এক নির্বাচন পর্ব মিটতে না মিটতেই ফের জোর কদমে শুরু হয়ে গেল আরেক নির্বাচনের প্রস্তুতি।