বর্ধমান স্টেশনে ‘অমৃত ভারত প্রকল্প’-এর ছোঁয়া 

Written by SNS August 26, 2023 8:26 pm

বর্ধমান, ২৬ আগস্ট –  বাংলার অন্যতম ব্যস্ততম বর্ধমান স্টেশনের আধুনিকীকরণ হয়েছে। চলন্ত সিঁড়ি হয়েছে। কিন্তু মাঝেমধ্যেই অচল থাকে সেই সিঁড়ি। আধুনিকতার ছোঁয়া পেয়েও সম্পূর্ণতা মেলেনি। দূরপাল্লার বহু গাড়়ি দাঁড়ায় এই স্টেশনে। এবার অমৃত ভারত প্রকল্পে ভারতের বহু স্টেশনের মতো ভোল বদলাবে বর্ধমান স্টেশনেরও। রেলসূত্রে খবর, এই স্টেশনটির আধুনিকীকরণের জন্য সব মিলিয়ে খরচ হবে ৬৪.২ কোটি টাকা। সেই টাকায় একেবারে আধুনিক রূপে সাজিয়ে তোলা হবে এই স্টেশন। তবে বর্ধমানের ঐতিহ্যের সঙ্গে তাল মিলিয়ে এই স্টেশনটি গড়ে তোলা হবে।

অমৃত ভারত প্রকল্পে মূলত যাত্রী স্বাচ্ছন্দ্যের উপর নজর রাখা হবে। পাশাপাশি স্টেশনের মূল পরিকাঠামোর বদল করা হবে। উন্নত মানের লিফট, উন্নত মানের ওয়েটিং রুম আর থাকবে না। ওয়েটিং এরিয়া হবে প্রশস্ত । স্টেশনের প্লাটফর্মগুলিও চওড়া করা হবে। বর্তমানে যে শৌচাগার রয়েছে সেগুলি আরও আধুনিক করা হবে। হকারের দৌরাত্ম্য থাকবে না। থাকবে অত্যাধুনিক ফুড স্টল। প্রযুক্তির উপর নির্ভর করে স্টেশনে ট্রেন আসা যাওয়ার বিষয়টি যাতে আরও বিজ্ঞানসম্মত ও আধুনিক হয় তার ব্যবস্থা করা হবে। রেলের ওভারব্রিজ গুলিও আরও আধুনিক ও সুন্দর করে গড়ে তোলা হবে।
শুধু বর্ধমান স্টেশন নয়, বাংলার একাধিক স্টেশনকেই এই ‘অমৃত ভারত প্রকল্প’-এ  আধুনিক স্টেশন হিসেবে গড়ে তোলা হবে। সর্বত্র থাকবে আধুনিকতার ছাপ।