এবার ১৭ বছরেই সিলমোহর, ভোটাধিকারের সিদ্ধান্ত কেন্দ্রের

Written by SNS October 28, 2022 5:33 pm
দিল্লি, ২৮ অক্টোবর– আর ১৮ নয়, এবার ১৭ তেই প্রতিনিধি বাছাই সারতে পারবে যুবক-যুবতীরা। চূড়ান্ত ভোটার তালিকায় নাম তোলার সময়সীমা কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় আইনমন্ত্রক। ভোটার তালিকায় নাম তোলার জন্য নতুন ভোটারদের আর একবছর অপেক্ষা করতে হবে না। 

প্রসঙ্গত, আগের নিয়ম অনুযায়ী ১ জানুয়ারির আগে যদি কেউ ১৮ বছর বয়স পূর্ণ করে, শুধুমাত্র তারাই ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে বৃহস্পতিবার মন্ত্রকের তরফে জানানো হয় আগামী বছর এপ্রিল, জুলাই অথবা অক্টোবরে সতেরো বছর পূর্ণ করলেই ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে 

আগে সতেরো বছর পূর্ণ করলে ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করতে হতো। চুড়ান্ত ভোটার তালিকায় নাম ওঠার জন্য একবছর অপেক্ষা করতে হতো নতুন ভোটারদের। এবার সেই সময়সীমা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল আইনমন্ত্রক। 

প্রতিবছর চার মাস অন্তর ভোটার তালিকায় সংশোধন ও সংযোজনের কাজ হয়। তারপর জানুয়ারি মাসে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়ে থাকে। ফলে এখন থেকে নতুন ভোটারদের চূড়ান্ত ভোটার তালিকায় নাম তোলার জন্য একবছর অপেক্ষা করতে হবে না বলে মন্ত্রকের তরফে জানান হয়। সময়সীমা কমিয়ে আনার পাশাপাশি নতুন ভোটারদের কাছে সচিত্র পরিচয়পত্র তুলে দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে বলে আগেই ইঙ্গিত দিয়েছিল নির্বাচন কমিশন।

এবার আইন মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশনের সিদ্ধান্তে সিলমোহর দেওয়া হলো। কমিশনের তরফে জানান হয়, ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদনপত্র আরও সরল করে তোলার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। কিছুদিনের মধ্যেই নতুন আবেদনপত্র প্রকাশ করা হবে বলে জানান হয়েছে।