এবার বাস্তুশাস্ত্র বিশেষজ্ঞও হতে হবে সরকারি ইঞ্জিনিয়ারদের, শুরু হচ্ছে অনলাইন প্রশিক্ষণ শিবির

Written by SNS November 5, 2022 3:20 pm

দিল্লি, ৫ নভেম্বর– সরকারি অফিসকাছারি-সহ ঘরবাড়ি নির্মাণের কাজে যুক্ত কেন্দ্রীয় সরকারের সংস্থা সিপিডব্লুডি তাদের ইঞ্জিনিয়ারদের ‘বাস্তুশাস্ত্র দর্শন এবং বিল্ডিং ডিজাইনে গুরুত্ব এবং ব্যবহার’ বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। ১৭ নভেম্বর এ জন্য অনলাইন শিক্ষা শিবিরে যোগদানের জন্য দেশের বিভিন্ন রাজ্য থেকে ৬৭জন পদস্থ ইঞ্জিনিয়ার ও আর্কিটেক্টকে বাছাই করা হয়েছে। প্রশিক্ষণ শেষে তাঁদের সংশাপত্র দেওয়া হবে। তবে আগ্রহী ইঞ্জিনিয়ার ও আর্কিটেক্টরা সকলেই অনলাইনে অংশ নিতে পারবেন। সরকারি ঘরবাড়ি নির্মাণে স্থাপত্যের ঐতিহ্যগত ভারতীয় পদ্ধতির প্রচলন করতেই এই প্রশিক্ষণের আয়োজন।

কেন্দ্রীয় সরকারের পূর্ত বিভাগ বা সিপিডব্লুডির একটি একাডেমি রয়েছে উত্তরপ্রদেশের গাজিয়াবাদে। সেখানে ইঞ্জিনিয়ার থেকে উদ্যানবিদ এবং শ্রমিকদেরও প্রশিক্ষণ দেওয়া হয়। বিশেষ করে সরকারি ঘরবাড়ি এবং রাস্তা, সেতু তৈরির কাজে যুক্ত পেশাদারদের প্রশিক্ষণ দেওয়াই এই প্রতিষ্ঠানের কাজ। ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণ প্রোগ্রামগুলি সিভিল, ইলেকট্রিক্যাল এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, কম্পিউটার অ্যাপ্লিকেশন ও ব্যবস্থাপনা কৌশলগুলির মতো বিভিন্ন বিষয়ে পরিচালিত হয়।

কেন্দ্রের আবাসন ও শহর বিষয়ক মন্ত্রকের অধীন সিপিডব্লুডির হাতে এই মুহূর্তে সবচেয়ে বড় কাজ হল দিল্লিতে নতুন সংসদ ভবন, প্রধানমন্ত্রীর বাসভবন ইত্যাদি তৈরি। দেশে বাস্তুবিদ্যা নিয়ে বিগত কয়েক বছর যাবৎ তুমুল উৎসাহ তৈরি হয়েছে। সাধারণ মানুষ ঘরবাড়ি তৈরি বা সংস্কারের আগে বাস্তুশাস্ত্রবিদের পরামর্শ নিচ্ছে। এখন সরকারি ইঞ্জিনিয়ারদেরও এর প্রাথমিক পাঠ দেওয়ার উদ্যোগ শুরু হতে যাচ্ছে।