এবার চিনের দাওয়াই ব্রহ্মস, ফিলিপিন্সকে মিসাইল যোগান ভারতের

Written by SNS August 29, 2022 6:19 pm

মানিলা , ২৯ আগস্ট– প্রতিবেশী দেশগুলিকে যেনতেন প্রকারে দমিয়ে রাখাই চিনের পরিকল্পনা। সে আর্থিক সাহায্যের নাম হোক বা জবরদখল করে। সেই পন্থায় ইতিমধ্যে পাকিস্তানকে কুক্ষিগত করেছে ড্রাগন। ভারতকে সীমানায় ব্যস্ত রেখে দমানোর চেষ্টা করেও পারেনি। দক্ষিণ চিন সাগরে একাধিপত্য স্থাপনে মরিয়া চিন। ফলে ফিলিপিন্স-সহ একাধিক দেশের সঙ্গে সীমান্ত বিবাদে জড়িয়েছে তারা। তবে ছাড়তে রাজি নয় ভারতও। বেজিংয়ের চাপ বাড়িয়ে আগামী বছর থেকেই ফিলিপিন্সকে অত্যাধুনিক ব্রহ্মস মিসাইল জোগান দিতে চলেছে ভারত ও রাশিয়া।

 শব্দের থেকেও তিনগুণ দ্রুতগতিতে মিসাইলটি উড়তে সক্ষম ব্রহ্মস রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি। এর গতিবেগ ২.‌৮ ম্যাক। অর্থাৎ। প্রতি সেকেন্ডে এক কিলোমিটার পথ অতিক্রম করতে পারে ব্রহ্মস। যে কোনও টার্গেটে ৯৯.৯৯ শতাংশ নিখুঁত হামলা চালাতে পারে। ‘অগ্নি’ ও ‘পৃথ্বী’র মতো ব্যালিস্টিক মিসাইলের মতোই মারাত্মক এই ক্রুজ মিসাইল। একবার এই মিসাইল লঞ্চ করা হয়েছে গেলে শত্রুর পক্ষে একে আটকানো কার্যত অসম্ভব। এবার এহেন ক্ষেপণাস্ত্র তুলে দেওয়া হবে ফিলিপিন্সের হাতে।  ২০২৩ সাল থেকেই ক্ষেপণাস্ত্রটির জোগান শুরু হবে।

রুশ সংবাদ সংস্থা স্পুটনিক সূত্রে খবর, এই ক্ষেপণাস্ত্র হাতে পেয়ে গত জানুয়ারি মাসে ‘ব্রহ্মস এরোস্পেস’-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ফিলিপিন্স। প্রায় ৩৭৫ মিলিয়ন ডলার মূল্যের এই চুক্তিই আন্তর্জাতিক অস্ত্রের বাজারে ‘ব্রহ্মস এরোস্পেস’-এর প্রথম পদক্ষেপ।