এই প্রথম প্রকাশ্যে কিমের মেয়ে, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মঞ্চে দেখা গেল একসঙ্গে

Written by SNS November 19, 2022 4:41 pm

তাইপেয়ং, ১৯ নভেম্বর–  এই প্রথম দেখা মিলল উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের মেয়ের। তাঁর বোন বা স্ত্রীকে প্রকাশ্যে দেখা গেলেও তাঁর মেয়েকে প্রকাশ্যে কোনোদিন দেখা যায়নি। শুক্রবার একটি ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ উপলক্ষে বাবা ও মেয়েকে একসঙ্গে দেখা যায়। সেদেশের প্রধান সংবাদপত্র ‘রোডং সিনমুন’-এ প্রকাশিত হয়েছে ছবিটি। সেখানে দেখা যাচ্ছে মেয়ের হাত ধরে হাঁটছেন কিম। তাঁদের পিছনেই রয়েছে নতুন ধরনের পরমাণু অস্ত্রবাহী আন্তর্মহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলটি।

গত প্রায় মাসখানেক প্রকাশ্যে দেখা যায়নি। কিম। অবশেষে শুক্রবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি তত্ত্বাবধানে নিজেই এসেছিলেন একনায়ক। উত্তর কোরিয়ার সংবাদপত্রটির দাবি, কেবল মেয়েই নয়, স্ত্রীকেও সঙ্গে এনেছিলেন কিম। জানা গিয়েছে, আইসিবিএম ‘হোয়াসং-১৭’ নামের ওই ক্ষেপণাস্ত্রটি যেটি পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উৎক্ষেপণ করা হয়েছে তা ৬ হাজার ৪১ কিলোমিটার উচ্চতা ছুঁয়ে ৯৯৯ কিলোমিটার দূরে আছড়ে পড়েছে।

নয়া ক্ষেপণাস্ত্রের সাহায্যে জো বাইডেনের দেশের বিস্তীর্ণ এলাকায় উত্তর কোরিয়ার নিশানায় চলে এসেছে বলে জাপানের দাবি।

উল্লেখ্য, সম্প্রতি কিমের দেশ যা শুরু করেছে তাতে রীতিমতো উদ্বিগ্ন জাপান ও দক্ষিণ কোরিয়া। আতঙ্ক ছড়িয়েছে দেশগুলির জনসাধারণের মধ্যেও। সিওল জানিয়েছে, আমেরিকার সঙ্গে যৌথভাবে কিমের সেনার গতিবিধির উপর নজর রাখা হচ্ছে। শুক্রবারই মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, নিউজিল্যান্ড ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রনেতাদের সঙ্গে ব্যাংককে এক আন্তর্জাতিক সম্মেলনে বৈঠক করেন।