পঞ্চায়েত নির্বাচনে আপাতত কোনও বাধা নয়, জানিয়ে দিল হাইকোর্ট 

Written by SNS March 28, 2023 2:46 pm

কলকাতা , ২৮ মার্চ পঞ্চায়েত নির্বাচনে নিয়ে আপাতত হস্তক্ষেপ করল না হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এদিন জানিয়ে দেয় , পঞ্চায়েত নির্বাচনে আপাতত কোনও বাধা নয়।পঞ্চায়েত ভোটের আগে ২ টি বিষয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন শুভেন্দু। একটি ওবিসি সম্প্রদায়ের গণনা সংক্রান্ত বিষয় নিয়ে । অন্যটি কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর আর্জি জানিয়ে। মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয় , শুভেন্দু চাইলে কেন্দ্রীয় বাহিনীর বিষয়টি নিয়ে আলাদা মামলা করতে পারেন। তবে এই পর্যায়ে হাই কোর্ট আপাতত কোনও বাধা দেবে না।

 রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দুর অভিযোগ ছিল, ২০১১ সালে তফসিলি জাতি এবং উপজাতির গণনা হলেও অন্যান্য অনগ্রসর শ্রেণির গণনা হয়নি।  কমিশন বিপরীতে জানায় , তাঁরা বাড়ি বাড়ি গিয়ে এই গণনা করছেন। শুভেন্দু সেই প্রক্রিয়াকেও চ্যালেঞ্জ করেন। মঙ্গলবার শুভেন্দুর সেই জনস্বার্থ মামলাটি ওঠে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। বেঞ্চ জানিয়ে দেয়, ‘‘নির্বাচন সংক্রান্ত বিষয়ে হাই কোর্ট কোনও হস্তক্ষেপ আপাতত করবে না। এ বিষয়ে সমস্ত সিদ্ধান্ত গ্রহণ করবে রাজ্য নির্বাচন কমিশন।’’

 হাইকোর্ট আরও জানায় , নির্বাচন কমিশন যদি ভোট করাতে চায়, তাতে হাইকোর্ট কোনও বাধা দেবে না। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, যে পর্যায়ে বর্তমানে পঞ্চায়েত নির্বাচনের আগের পদ্ধতিগুলি রয়েছে, সেগুলি প্রায় সমাপ্ত। এই  অবস্থায় আদালত আর পঞ্চায়েত নির্বাচনে কোনও বাধা রাখতে চায় না।

পঞ্চায়েত নির্বাচন ঘিরে যে জটিলতা তৈরি হয়েছিল, সেই জটিলতা আপাতত কাটল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এক্ষেত্রে নিয়ম মেনে পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার ক্ষেত্রে আর কোনও বাধা থাকল না কমিশনের। হাইকোর্টের এই রায়ে রাজ্য সরকার ও নির্বাচন কমিশনের উভয় পক্ষই কিছুটা স্বস্তিতে । কারণ, এপ্রিল-মে মাসের মধ্যে নির্বাচন ঘোষণা করার সম্ভাবনা রয়েছে । সেক্ষেত্রে আর কোনও বাধা থাকছে না।