পঞ্চায়েত ভোট নিয়ে পুনর্বিবেচনার আর্জি প্রত্যাহার করল রাজ্য সরকার

Written by SNS June 16, 2023 3:59 pm
কলকাতা, ১৬ জুন –  পঞ্চায়েত ভোটে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী নিয়োগে আপত্তি জানিয়ে আদালতে করা পুনর্বিবেচনার আর্জি প্রত্যাহার করে নিল রাজ্য সরকার। গত ১৩ জুন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল, রাজ্যের স্পর্শকাতর জেলাগুলিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে পঞ্চায়েত ভোট করাতে হবে। সেই রায়ের পালটা একটি ‘রিভিশন অ্যাপ্লিকেশন’ দাখিল করে রাজ্য সরকার। শুক্রবার সেই পুনর্বিবেচনার আর্জি  প্রত্যাহার করে নিলেন রাজ্যের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় । তাঁকে আবেদন প্রত্যাহারের অনুমতি দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।
মঙ্গলবার কলকাতা হাই কোর্ট নির্দেশ দিয়েছিল, রাজ্য নির্বাচন কমিশন যে এলাকাগুলিকে স্পর্শকাতর বলে চিহ্নিত করেছিল, সেখানে অবিলম্বে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। পঞ্চায়েত ভোট নিয়ে বিরোধীদের জনস্বার্থ মামলায় হাই কোর্টের এই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে বৃহস্পতিবার আদালতে যান রাজ্যের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়।  প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সাতটি স্পর্শকাতর জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছে আদালত। কিন্তু স্পর্শকাতর এলাকাই এখনও চিহ্নিত হয়নি। তাই এই রায় পুনর্বিবেচনা করা হোক।’’ কমিশনও জানিয়ে দেয়, তারা এখনও স্পর্শকাতর বুথ চিহ্নিত করেনি। এই নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন প্রধান বিচারপতি।
 
বৃহস্পতিবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দেয়, রাজ্যের সব এলাকাতেই কেন্দ্রীয় বাহিনীর সাহায্যে পঞ্চায়েত ভোট করতে হবে। ৪৮ ঘণ্টার মধ্যে নির্দেশ কার্যকরেরও নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা জানান, কলকাতা হাই কোর্টের নির্দেশ মেনেই চলবেন তিনি।  এই রিভিউ পিটিশনটি দায়ের করা হয়েছিল আদালতের ১৩ জুনের রায়ের ভিত্তিতে। তারপর ১৫ জুন, বৃহস্পতিবার সারা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করতে হবে, এমনই নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ডিভিশন বেঞ্চের সুপারিশ, রায়ের কপি হাতে পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যের প্রতিটি জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে কমিশনকে। এরপরই  পুনর্বিবেচনার আর্জি প্রত্যাহার করে নিল রাজ্য সরকার ।
যদিও বিরোধী নেতৃত্বের একাংশ মনে করছেন, হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য সরকার। সেই কারণেই পুনর্বিবেচনার আর্জি প্রত্যাহার করল রাজ্য।