আলিগড়ের নাম বদল করে হরিগড় করার প্রস্তাব পাশ

Written by SNS November 7, 2023 8:18 pm

আলিগড়, ৭ নভেম্বর – ফের নাম বদলের প্রস্তাব পাশ উত্তরপ্রদেশে। আলিগড়ের নাম বদল করে হরিগড় করার প্রস্তাব পাশ করল বিজেপি পরিচালিত আলিগড় পুরসভা।  দু’বছর আগে উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের সময়ই এই দাবি উঠেছিল। শেষ পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে সেই দাবিতে সায় দিয়ে প্রস্তাব পাশ  করা হল। দিল্লির প্রথম মুসলিম শাসক কুতুবউদ্দিন আইবকের আমলে গড়ে ওঠা পশ্চিম উত্তরপ্রদেশের ওই শহরের নতুন নাম হবে হরিগড়় করার প্রস্তাব আলিগড় পুরসভার অধিবেশনে বিজেপি কাউন্সিলর সঞ্জয় পণ্ডিত সোমবার পেশ করেন। মেয়র প্রশান্ত সিঙ্ঘল মঙ্গলবার বলেন, ‘‘সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলর আলিগড় শহরের নাম হরিগড় করার প্রস্তাবে সায় দিয়েছেন।’’ বিরোধীদের অভিযোগ, লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজ্যে নতুন করে শুরু হওয়া নাম বদলের প্রক্রিয়া ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’।

২০১৭ সালে যোগী প্রথমবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই একের পর এক শহরের নাম বদল করা হয়েছে। তাঁর জমানায়  এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাইয়ের নাম হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ফৈজাবাদ হয়েছে অযোধ্যা, ফিরোজাবাদ হয়েছে চন্দ্রনগর। যোগী রাজ্যের নাম বদলের এই তালিকায় নতুন সংযোজন আলিগড়। সম্প্রতি আজমগড়ের নাম বদলে আর্যমগড় এবং মৈনপুরীর নাম ময়নগর করারও ইঙ্গিত দিয়েছেন যোগী। সুলতানপুর, গাজিপুর, ফারুকাবাদের নামও বদল হতে পারে বলে সরকারি সূত্রের খবর মিলেছে ।
আলিগড় গোটা দেশে  ‘তালা শহর’ হিসেবে পরিচিত। এই শহরের নামের সঙ্গে জড়িয়ে আছে আলিগড় বিশ্ববিদ্যালয়, আলিগড় বিমানবন্দরের নাম।  আলিগড়ের নাম বদল হলে  ঐতিহ্যশালী বিশ্ববিদ্যালয়ের নামও বদল হবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রসঙ্গত, কয়েক বছর আগেই আলিগড় বিমানবন্দরের নাম প্রয়াত বিজেপি নেতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহের নামে করার প্রস্তাব ঘিরে বিতর্কের সৃষ্টি হয় । ২০২১ সালে উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের পর আলিগড় জেলা পরিষদ জেলার নাম বদলে হরিগড় করার প্রস্তাব পাশ করানোর পরেও  বিক্ষোভ, আন্দোলন হয়েছিল সেখানে। এবার ঐতিহ্যমন্ডিত আলিগড়ের নাম বদল হলে ফের সুর চড়াবেন বিরোধীরা।