উত্তরপ্রদেশে শুরু হল পুরনির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ পর্ব

Written by SNS May 4, 2023 3:35 pm

লখনউ, ৪ মে –   উত্তরপ্রদেশে শুরু হল পুরনির্বাচনের প্রথম পর্ব। কড়া নিরাপত্তায়  বৃহস্পতিবার সকাল ৭ টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ  চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এদিন গোরক্ষপুরে নিজের ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বৃহস্পতিবার প্রথম দফায় ভোটগ্রহণ হচ্ছে রাজধানী লখনউ-সহ ১০টি পুরনিগমে। বারাণসী, সাহারানপুর, আগ্রা, মোরাদাবাদ, ফিরোজাবাদ, মথুরা, ঝাঁসি, প্রয়াগরাজ, এবং গোরক্ষপুরে রয়েছে এই প্রথম দফার ভোটগ্রহণ তালিকায়।এছাড়াও রাজ্যের ৩৭টি জেলার ১০৩টি নগরপালিকা এবং ২৭৫টি নগর পঞ্চায়েতেও প্রথম দফায় ভোটগ্রহণ। উত্তরপ্রদেশে এবার পুরভোটে ১৭টি নগর নিগম, ১৯৯টি নগরপালিকা এবং ৫৪৪টি নগর পঞ্চায়েতের ভোটাররা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। 

২০২৪ সালে লোকসভা ভোট। তার আগে পুরভোটে জয়ী হতে শুরু থেকেই তৎপর  গেরুয়াশিবির। এই পরিস্থিতিতে ভোটে অশান্তি হওয়ার  আশঙ্কা রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। সাম্প্রতিক ঘটনাবলীর পরিপ্রেক্ষিতে নানা বিতর্কিত পরিস্থিতির সৃষ্টি হয়েছে উত্তরপ্রদেশে। গোষ্ঠীহিংসা, বিশেষ সম্প্রদায়ের অভিযুক্তদের বাড়িতে বুলডোজ়ার চালানো থেকে প্রাক্তন সাংসদ আতিক আহমেদের খুন, যোগী সরকারকে খুব একটা স্বস্তিতে রাখেনি। ফলে এই আবহে পুরভোটে অশান্তির আশঙ্কায় প্রতিবেশী রাজ্যগুলির সীমানা এবং নেপাল সীমান্ত সিল করে দেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশ রাজ্য নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, আগামী ১১ মে হবে দ্বিতীয় দফার ভোটগ্রহণ। ভোটগণনা ১৩ মে। তাৎপর্যপূর্ণ ভাবে কর্নাটকের বিধানসভা ভোটের গণনাও এই একই দিনে হবে। বিরোধীদের একাংশের দাবি, কর্নাটকে বিজেপি হেরে যাওয়ার প্রবল  সম্ভাবনা রয়েছে। একই দিনে যোগীর রাজ্যেও পুরভোটের গণনা রাখা হয়েছে।