রাজ্যপালের উপস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান থেকে ডি’লিট সম্মান প্রদান করা হবে মুখ্যমন্ত্রীকে 

Written by SNS February 4, 2023 3:10 pm

কলকাতা ,৪ ফেব্রুয়ারী — সোমবার সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের তরফে বাংলার মুখ্যমন্ত্রীকে ডি’লিট  সম্মান দেওয়া হবে।ফের একবার শিক্ষা প্রতিষ্ঠা থেকে ডি’লিট সম্মান পাচ্ছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীকে সম্মান দেওয়ার দিন মঞ্চে উপস্থিত থাকবেন রাজ্যপাল সিভি আনন্দ বোসও উপস্থিত থাকবেন। তিনি সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্য। কিন্তু সেন্ট জেভিয়ার্সের মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে পরিদর্শক বা ভিজিটর। সেন্ট জেভিয়াস বিশ্ববিদ্যালয়ের আচার্য ফাদার রাফায়েল জে হাইড।

নিয়ম অনুযায়ী আচার্যই বিশ্ববিদ্যালয়ের সম্মান প্রদান করে থাকেন। তবে মঞ্চে যেহেতু পরিদর্শক তথা সাংবিধানিক প্রধান রাজ্যপাল স্বয়ং উপস্থিত থাকবেন তখন ডি’লিট প্রদান কে করবেন তা নিয়ে কৌতুহল আছে। সেন্ট জেভিয়ার্স কর্তৃপক্ষ এই বিষয়টি স্পষ্ট করেনি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রী সেদিন দীক্ষান্ত ভাষণ দেবেন। মোট ৭৭০জন পড়ুয়ার হাতে ওই দিন শংসাপত্র তুলে দেওয়া হবে।

সেন্ট জেভিয়ার্স ইউনিভার্সিটি যাত্রা শুরু করে ২০১৭ সালে। নিউটাউনে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের জন্য জমি বরাদ্দ থেকে নানা পর্বেই মুখ্যমন্ত্রী সহায়তা করেছেন। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রতি অবদান এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলার উচ্চশিক্ষার অগ্রগতির জন্য তাঁকে এই সম্মান দেওয়া হচ্ছে। প্রসঙ্গত, এর আগে কলকাতা বিশ্বিবিদ্যালয় মমতা বন্দ্যোপাধ্যায়কে ডি’লিট দিয়েছে।