এগরায় বিস্ফোরণের ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী 

Written by SNS May 16, 2023 5:36 pm

কলকাতা, ১৬ মে – এগরায় বিস্ফোরণের ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনাস্থলে এডিজি সিআইএফ জ্ঞানবন্ত সিং-কে পাঠানোর নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।  বিস্ফোরণে ৫ জনের মৃত্যু হয়েছে একথা জানানা মুখ্যমন্ত্রী ।হাসপাতালে চিকিৎসাধীন আরও ৭ জন   মঙ্গলবার বিস্ফোরণের কিছুক্ষণ পরই নবান্নে সাংবাদিক বৈঠক করে এ কথা জানিয়েছেন মমতা । তবে স্থানীয় পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ মমতা।

 মমতা জানিয়েছেন, যাঁর কারখানায় বিস্ফোরণ ঘটেছে সেই ভানু বাগকে কালীপুজোর সময় গ্রেফতার করা হয়েছিল। পরে তিনি জামিন পেয়ে যান। কী ভাবে তিনি জামিন পেলেন তা নিয়েও প্রশ্ন তোলেন  মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ওড়িশা সীমানার কাছাকাছি বেআইনি ভাবে চালানো হচ্ছিল ওই বাজি কারখানা। বিস্ফোরণের পর কারখানা মালিক ওড়িশায় পালিয়ে গিয়েছেন বলেও জানিয়েছেন তিনি। তাঁর বক্তব্য, ‘‘যেখানেই পালাক আমরা টেনে আনব।’’ তাঁর কথায়, ‘‘আমি শুনেছি উনি ওড়িশা, বাংলাদেশে বাজি সরবরাহ করেন।’’

মঙ্গলবার নবান্নের সাংবাদিক বৈঠকে এগরার বিস্ফোরণ নিয়ে মুখ খোলেন মমতা বন্দ্যোপাধ্যায় । তিনি জানান, মৃতদের পরিবার পিছুআড়াই লক্ষ টাকা ও গুরুতর আহতদের পরিবার পিছু ১ লক্ষ টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে । বিস্ফোরণের ঘটনার দুঃখপ্রকাশ করেন তিনি। যাঁরা বিস্ফোরণে জখম হয়েছেন তাঁরা যাতে সুচিকিৎসা পান তার ব্যবস্থা করা হবে বলে জানান মমতা। পাশাপাশি, দোষীকে অবিলম্বে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

সাংবাদিক বৈঠকে  মমতা জানিয়েছেন, এগরার সাহারা গ্রাম পঞ্চায়েতটি আগে তৃণমূলের দখলে ছিল।  ২ মাস আগে নির্দল সদস্যকে প্রধান করে বিজেপি তা দখল করেছে। বিস্ফোরণের পর স্থানীয় বিধায়ককে সেখানে ঢুকতে বাধা দেওয়া হয় বলেও তিনি জানিয়েছেন। নিহতদের পরিবারকে আড়াই লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণাও করেছেন তিনি। একইসঙ্গে বেআইনি বাজি কারখানা নিয়ে কড়া পদক্ষেপের হুঁশিয়ারিও দিয়েছেন মমতা ।

মমতা জানিয়েছেন, জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-র হাতে ওই ঘটনার তদন্তভার দিলেও তাঁর কোন আপত্তি নেই তাঁর, কিন্তু প্রকৃত দোষীরা যেন গ্রেফতার হয়। এর আগে এনআইএ তদন্তের দাবি তোলে বিজেপি ও সিপিএম ।