সব দফতরের কাজ খতিয়ে দেখতে আগামী ২৬ এপ্রিল উচ্চপর্যায়ের বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী 

Written by SNS April 12, 2023 3:23 pm

কলকাতা , ১২ এপ্রিল –  রাজ্যের সব দফতরের কাজ খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, আগামী ২৬ এপ্রিল নবান্নতে ওই বৈঠক হবে। বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে রাজ্যের সব পূর্ণমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে। বৈঠকে থাকবেন সচিব এবং যুগ্ম সচিবরাও।  বৈঠকের আগে নিজের নিজের দফতর সংক্রান্ত সুনির্দিষ্ট তথ্য ই-মেল মারফত মুখ্যমন্ত্রীর দফতরে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। সময়সীমা আগামী ১৯ এপ্রিল পর্যন্ত । কোন কোন তথ্য পাঠাতে হবে, লিখিত বার্তায় তাও জানিয়ে দেওয়া হয়েছে।

২০২২-২৩ অর্থবর্ষে দফতরের জন্য কত অর্থ বরাদ্দ হয়, তার কতটা উন্নয়নের কাজের জন্য ব্যয় করা হয়েছে, কোন কোন প্রকল্পে কত টাকা খরচ হয়েছে, তা জানাতে হবে। যে সমস্ত প্রকল্প শেষ হয়ে গিয়েছে তার ‘ইউটিলাইজেশন সার্টিফিকেট’ জমা দিতে বলা হয়েছে। অর্থ বরাদ্দ হওয়ার পরও কোন কোন প্রকল্প শেষ করা যায়নি, তা জানাতে বলা হয়েছে। কী কারণে শেষ করা যায়নি তা-ও জানাতে হবে মুখ্যমন্ত্রীর দফতরকে। এই রিপোর্ট পাঠানোর দায়িত্ব দেওয়া হয়েছে দফতরের প্রধান সচিবদের।

মুখ্যমন্ত্রী এই বৈঠক ডাকার  পর সব দফতরেই এখন তুমুল ব্যস্ততা। সূত্রের খবর, সব দফতরের রিপোর্ট জমা পড়ার পর তা এক সপ্তাহ ধরে পর্যালোচনা করবে মুখ্যমন্ত্রীর দফতর। ২৬ এপ্রিলের বৈঠকে সব তরফে ব্যাখ্যা শুনবেন মুখ্যমন্ত্রী।

আগামী মে মাসেই হতে পারে রাজ্যের পঞ্চায়েত ভোট। তার আগে মুখ্যমন্ত্রী সব দফতরের পরিস্থিতি বুঝে নিতে চান। কোন দফতর ভাল কাজ করেছে, কোন দফতর কাজ করতে পারেনি,  কোথাও কোনও খামতি থাকলে, তা দ্রুত কী ভাবে মেরামত করা সম্ভব, সেই বিষয়েও বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করছেন প্রশাসনের আধিকারিকরা।