দক্ষ সিভিক ভলেন্টিয়ারদের স্থায়ী পুলিশে নিয়োগ করা যায় কি না, খতিয়ে দেখতে বললেন মুখ্যমন্ত্রী 

Written by SNS February 27, 2023 4:08 pm

কলকাতা,২৭ ফেব্রুয়ারি — কোনও সিভিক ভলান্টিয়ার ভাল কাজ করলে তিনি স্থায়ী চাকরির সুযোগ পাবেন। এমনই পরিকল্পনা রাজ্য সরকারের। বিষয়টি এখনও চিন্তাভাবনার স্তরে রয়েছে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, সোমবার রাজ্যের প্রশাসনিক কর্তাদের নিয়ে বৈঠকে এমনই প্রস্তাব দিয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের হাতেই থাকা স্বরাষ্ট্র দফতরের কর্তাদের এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।  এই সিদ্ধান্ত আদৌ কার্যকর হবে কি না, হলে তা কবে থেকে সে ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

সূত্রের খবর, এদিন নবান্নের বৈঠকে মুখ্যমন্ত্রী বলেছেন, সিভিক ভলান্টিয়ারদের মধ্যে যাঁরা ভাল কাজ করছেন. তাঁদের রিওয়ার্ড তথা পুরষ্কার পাওয়া উচিত।  জেলার পুলিশ সুপার তাঁদের চিহ্নিত করতে পারেন। এমনিতেই বহু কনস্টেবল পদোন্নতির কারণে অ্যাসিসট্যান্ট সাব ইন্সপেক্টর হয়ে যাচ্ছেন। সেই সব শূন্য পদে সিভিক ভলান্টিয়ারদের নেওয়া যেতে পারে। তবে তাঁদের নিয়োগ ব্যবস্থা ও চাকরির শর্ত কী হবে তা বিবেচনা করে দেখবে স্বরাষ্ট্র দফতর।

শহর কলকাতায় তো বটেই জেলা সদর ও মফস্বলে সিভিক ভলান্টিয়াররা ট্রাফিক নিয়ন্ত্রণ ও নাগরিক পরিষেবায় এখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। অনেকেই ভাল কাজ করার কারণে পুলিশ মহলে ও স্থানীয় ভাবে জনপ্রিয়। সংশ্লিষ্ট অনেকেই মনে করেন, এঁদের একাংশের পদোন্নতি হলে সরকারের সঙ্গে তাঁদের আস্থার সম্পর্ক বাড়বে।