সমকামী জুটিদের সামাজিক চাহিদা খতিয়ে দেখতে কেন্দ্রকে কমিটি গড়ার নির্দেশ কেন্দ্রের  

Written by SNS May 3, 2023 5:23 pm
দিল্লি, ৩ মে– সমকামী জুটিদের বিয়ের বৈধতা না হোক তাদের অধিকার নিয়ে কিছুটা এগোল দেশের শীর্ষ আদালত। সমলিঙ্গ বিবাহের বৈধতা ইতিমধ্যেই মামলা চলছে সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ দেখছে এই মামলা। বুধবারের শুনানিতে কেন্দ্র শীর্ষ আদালতকে জানিয়ে দিল, সমকামী জুটিদের সামাজিক চাহিদা খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হবে। ক্যাবিনেট সচিব ওই কমিটিকে নেতৃত্ব দেবেন।

আগের দিনের শুনানিতে পাঁচ বিচারপতির বেঞ্চের তরফে কেন্দ্রকে নির্দেশ দেওয়া হয়েছিল সমলিঙ্গ জুটিকে বিয়ের স্বীকৃতি না দিয়েও তাঁদের কী ধরনের সামাজিক সুযোগ সুবিধা দেওয়া যায় সেবিষয়ে বক্তব্য রাখার জন্য। বুধবার সরকার জানিয়ে দিল কমিটি তৈরির কথা। প্রাথমিকভাবে এই মামলার গ্রহণযোগ্যতা নিয়েই প্রশ্ন তুলেছিল কেন্দ্র। আগেই কেন্দ্রের সেই আপত্তি খারিজ করে দিয়েছে বিচারপতিদের বেঞ্চ।

এদিনও সমলিঙ্গ বিবাহের বিরোধিতা করতে দেখা গিয়েছে সলিসিটর জেনারেল তুষার মেহতাকে। তিনি দাবি করেন, সমকামী বিবাহের বিষয়ে ইউরোপীয় ঐক্যমত্য রয়েছে কথাটা ঠিক নয়। তাঁর কথায়, ”৪৬টি ইউরোপীয় ইউনিয়নের মধ্যে মাত্র ৬টিতেই সমলিঙ্গ বিয়েকে স্বীকৃতি দেওয়া হয়েছে।” পাশাপাশি তাঁর আরও দাবি, কোনও নির্দিষ্ট সম্পর্ককে বিয়ের স্বীকৃতি দেওয়াটা মৌলিক অধিকার হতে পারে না।

এদিকে পিটিশন দাখিলকারীদের হয়ে আইনজীবী সৌরভ কৃপাল এদিন সুপ্রিম কোর্টকে প্রশ্ন করেছেন, ”কেন আমরা দ্বিতীয় শ্রেণির নাগরিক হয়েই থেকে যাব? আমরা বিয়ে করতে চাই। আমাদের অভিভাবকরা চান আমাদের বিয়ে হোক।”