জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় জঙ্গি হামলা, মৃত্যু পাঁচ সেনা জওয়ানের 

Written by SNS April 21, 2023 7:14 pm
দিল্লি, ২১ এপ্রিল – বৃহস্পতিবার কাশ্মীরের পুঞ্চে জঙ্গি হানার কবলে পড়ে শহিদ হন ৫ জওয়ান। ঘটনার পর ২৪ ঘন্টা কেটে গেছে , জঙ্গিদের খোঁজে তল্লাশি চলছে। সূত্রের খবর , এই হামলার সঙ্গে যুক্ত জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা। গ্রেনেড হামলার মাধ্যমেই নাশকতা চালানো হয়েছে বলে অনুমান সেনা আধিকারিকদের। এই প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে কথা হয়েছে সেনাপ্রধান মনোজ পান্ডের ।

বৃহস্পতিবার, ২০ এপ্রিল,  সেনার একটি ট্রাকে আগুন লাগার খবর পাওয়া যায়। পরে সেনার তরফে জানানো হয়, প্রবল বৃষ্টির মধ্যে এলাকা কার্যত ঝাপসা হয়ে গেছিল। প্রাথমিকভাবে মনে করা হয় বজ্রপাতে ঝলসে যায় ট্রাক। পাঁচ জওয়ান ঝলসে যান। তাঁদের মধ্যে চারজন পাঞ্জাব ও একজন উড়িষ্যার বাসিন্দা। গুরুতরভাবে আহত হয়েছেন এক জওয়ান।

জানা গেছে, একটি ট্রাকে যাচ্ছিলেন একদল জওয়ান। ভট্ট দুরিয়ান ফরেস্টের কাছে এসে হঠাৎই ওই সেনার ট্রাকে আগুন ধরে যায়। এই দুর্ঘটনার বেশ কিছু ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। ভিডিয়োতে দেখা যায় , সেনাবাহিনীর ট্রাকটিতে দাই দাউ করে আগুন জ্বলছে। পুরো ট্রাকটিই একটি বিশাল আগুনের গোলার আকার ধারণ করেছে। দেখা গেছে , ঘটনাস্থলে সেনা আধিকারিক ও কর্মীরা উদ্ধার কাজ শুরু করেন। সেনার তরফে নাশকতার সম্ভাবনার ইঙ্গিত দেওয়া হয়।  এরপর সেনার তরফে ঘটনার বিস্তারিত তদন্তের নির্দেশ দেওয়া হয়। ঘটনার তদন্তে নামে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ৷

জানা গেছে , প্রচন্ড বৃষ্টির সুযোগ নেয় জঙ্গিরা। সেনার ট্রাকে গ্রেনেড ছোঁড়ে জঙ্গিরা। সেই কারণেই আগুন ধরে যায় ট্রাকে। পরে তদন্তে জানা যায়, সম্ভবত গ্রেনেড ছোঁড়ার আগে জওয়ানদের দিকে গুলিবৃষ্টি করে জঙ্গিরা। তারপর গ্রেনেড ছোঁড়া হয় ট্রাকে।

স্পতিবারের এই ঘটনার পরেই রাজনাথ সিংয়ের সঙ্গে ফোনে কথা বলেন সেনাপ্রধান মনোজ পান্ডে। হামলায় নিহত জওয়ানদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেন প্রতিরক্ষামন্ত্রী। অন্যদিকে, সেনার উপর হামলার তীব্র নিন্দা করে বিভিন্ন মহল । বৃহস্পতিবারের হামলার পরেই অবশ্য পুঞ্চের ঘটনাস্থল সংলগ্ন ঘন অরণ্য বাটা-দরিয়া জঙ্গলে চিরুণি তল্লাশি চালাচ্ছে সেনা৷ জঙ্গিদের নাগাল পেতে গোটা এলাকা ঘিরে ফেলা হয়েছে৷ নামানো হয়েছে সেনা কুকুর, ড্রোন। সেনা সূত্রে খবর, সীমান্তবর্তী দুই জেলা রাজৌরি এবং পুঞ্চ সিল করে দেওয়া হয়েছে। জঙ্গিরা যাতে এই দুই জেলা দিয়ে সীমান্তের ও পারে চলে না যায়, সেজন্য নিয়ন্ত্রণরেখা বরাবর কড়া নজরদারি চালানো হচ্ছে।  নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন রাজৌরি ও পুঞ্চ দুই জেলাতেই জারি হয়েছে হাই অ্যালার্ট৷ ভিম্বার গলি-পুঞ্চ রোডে সাধারণ মানুষের যাতায়াত সম্পূর্ণ বন্ধ৷