মণিপুরে খুলতেই স্কুলের দুয়ারে শিক্ষিকাকে গুলি করে হত্যা

Written by SNS July 6, 2023 5:13 pm

ইম্ফাল, ৬ জুলাই– যেতেই-কুকি জাতিদাঙ্গায় বিধস্ত মণিপুরে ফের মৃত্যু। এবার হিংসার শিকার এক স্কুল শিক্ষিকা। বৃহস্পতিবার এই হত্যাকাণ্ড ঘটেছে পশ্চিম ইম্ফলে। পুলিশ জানিয়েছে, শিশু নিষ্ঠ নিকেতন নামে স্কুলটির ঠিক বাইরে কাছে থেকে গুলি করে হত্যা করা হয় ওই শিক্ষিকাকে। খুনিদের ধরতে সঙ্গে সঙ্গে এলাকায় তল্লাশি অভিযান চালায় যৌথবাহিনী। যদিও এখনও অধরা দুষ্কৃতী।

প্রসঙ্গত, চলতে থাকা হিংসায় মনিপুরে শিকেয় উঠেছে শিক্ষা ব্যবস্থা। প্রায় দু’মাস বন্ধ থাকার পর বৃহস্পতিবারই খোলে মণিপুরের স্কুল। তবে আপাতত ক্লাস এইট পর্যন্ত পঠনপাঠন চালু করার নির্দেশ দেয় সরকার। মুখ্যমন্ত্রী এন বীরেন সিং গত সোমবার ঘোষণা করেন উপদ্রুত এলাকার ৯৬টি স্কুল বাদে বাকিগুলিতে অষ্টম শ্রেণি পর্যন্ত আপাতত ক্লাস শুরু করা হবে। আর স্কুল খুলতেই এই ঘটনা।

জাতিদাঙ্গার জেরে বিগত দু’মাস ধরে সাধারণ জনজীবন বিপন্ন। আইন-শৃঙ্খলার অবনতির পাশাপাশি যানবাহন সমস্যার কারণে স্কুল-সহ সব ধরনের শিক্ষাঙ্গন সরকার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল। এখনও না খোলা ৯৬টি স্কুল অশান্ত এলাকায় অবস্থিত। এছাড়া বেশ কিছু স্কুলে এলাকা ছাড়া পরিবারগুলিকে রাখা হয়েছে। অনেক স্কুলের পরিকাঠামোর সংস্কার প্রয়োজন। হিংসা বিধ্বস্ত এলাকায় বেশ কিছু স্কুল জঙ্গিরা পুড়িয়ে দিয়েছে।

বৃহস্পতিবারের ঘটনায় নতুন করে আতঙ্ক ছড়িয়েছে। ঘটনার খবর জানাজানি হতে অভিভাবকেরা স্কুলে ছুটে আসেন সন্তানদের নিরাপদে বাড়ি নিয়ে যেতে। শিক্ষা মহলের আশঙ্কা, নতুন করে শিক্ষায় বিঘ্ন ঘটাতেই বৃহস্পতিবারের হত্যাকাণ্ডের ঘটনা। এরপর অনেকেই ছেলেমেয়েদের স্কুলে পাঠাতে ভরসা করবে না।

মণিপুরে এখন পর্যন্ত জাতি দাঙ্গায় ১২২ জনের মৃত্যু হয়েছে বলে খবর। আহতের সংখ্যা অসংখ্য। ঘরছাড়া ৫০ হাজারের বেশি পরিবার।