চাঁদও বাদ নেই জাতিবাদ থেকে, হিন্দুরাষ্ট্র ঘোষণার দাবি সাধুর

Written by SNS August 28, 2023 4:34 pm

দিল্লি, ২৮ আগস্ট-– চন্দ্রযান-৩ চাঁদে নামার পর সেই স্থানের নাম ঘোষণা নিয়ে ইতিমধ্যেই বিতর্কের শেষ নেই।  এরই মধ্যে এক সাধুর আজব দাবিতে সরগরম রাজনীতি।  চাঁদের দক্ষিণ মেরুতে ভারতের চন্দ্রযান যে অঞ্চলে অবতরণ করেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেই জায়গাটির নাম রেখেছেন ‘শিবশক্তি’। আর এরপরই চক্রপাণি নামে এক হিন্দু সাধুর দাবি, ভারতের এই সাফল্যের সুবাদে চাঁদকে হিন্দুরাষ্ট্র হিসাবে ঘোষণা করা হোক। 

শুধু হিন্দু রাষ্ট্র ঘোষণার দাবি করেই তিনি বিরত হননি। তাঁর প্রস্তাব, এ জন্য সংসদে বিল আনুন ভারত সরকার। আইন করে ভারত চাঁদকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করে মালিকানা দাবি করুক। চাঁদ এখন ভারতের সম্পত্তি বলেই তাঁর দাবি।

তবে এই প্রথম নয় যখন দিল্লির এই সাধু বিতর্কিত মন্তব্য এবং কাজকর্মের জন্য শিরোনামে এসেছেন । করোনার সময় তিনি রাজধানীতে ‘গোমুত্র অভিযান’-এর আয়োজন করেছিলেন। তাঁর দাবি ছিল, গো-মুত্র পান করলে করোনা থেকে মুক্তি মিলবে। ভারত সরকারকে চিঠি লিখে প্রস্তাব দেন, করোনা ঠেকাতে গো-মূত্র গোটা বিশ্বে রফতানি করা হোক। তাতে বিপুল আয়ও হবে।

চার বছর আগে ভয়াবহ বন্যায় ডুবে গিয়েছিল দক্ষিণের রাজ্য কেরল। রাজধানী তিরুবনন্তপুরম ছাড়া গোটা রাজ্যই বলতে গেলে জলে ডুবে ছিল। নজিরবিহীন সেই বন্যার কারণ হিসাবে গো-হত্যাকে দায়ী করেন ওই সাধু।

নিজেকে অখিল ভারতীয় হিন্দু মহাসভার সভাপতি বলে দাবি করা এই সাধুর নাম স্বামী চক্রপাণি মহারাজ। যদিও ওই প্রতিষ্ঠানের সভাপতি রত্নদেব সুরি ওরফে ‘অদ্ভুত বাবা’। স্বামী চক্রপাণির বক্তব্য, অন্য কোনও ধর্ম দাবি করে বসার আগে চাঁদকে হিন্দুরাষ্ট্র ঘোষণা জরুরি। একটি ভিডিও বার্তায় তিনি আরও বলেছেন, ভারত সরকারের উচিত কোনও জঙ্গি যাওয়ার আগে চাঁদের মালিকানা দাবি করা।

দিল্লিবাসী এই সাধু আবার এ বছর ধর্ম সেন্সর বোর্ড চালু করেছেন। তাঁর অনুগামীরা সিনেমা, সিরিয়াল, ওয়েব সিরিজের দিকে নজর রাখে কোথাও হিন্দু ধর্মের অবমাননা করা হচ্ছে কি না। বিতর্কিত বক্তব্য আর কাজের জন্য পরিচিত সাধুর এবার নজর পড়েছে চাঁদের দিকে।