সু চি’র কারাবাসের মেয়াদ বেড়ে হল ২৩ বছর

Written by SNS September 2, 2022 5:58 pm

নাই পয়ি তাও ,২রা সেপ্টেম্বর — সেনা শাসিত মায়ানমারের একটি আদালত শুক্রবার ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে নির্বাচনে জালিয়াতির আর একটি মামলায় দোষী সাব্যস্ত করে তাকে আরো ৩ বছরের জেলের আদেশ শোনাল । গত বছরের ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর সু চি’কে আটক করা হয়েছিল এবং ইতিমধ্যে দুর্নীতি ও উস্কানি সহ বেশ কয়েকটি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন নোবেল শান্তি পুরস্কার প্রাপ্ত এই নেত্রী। আজ  মায়ানমারের সেনা প্রশাসন সু চি’কে নতুন মামলায় দোষী সাব্যস্ত ও সাজা দেওয়ার কথা জানিয়েছে।

সু চির সাজার মেয়াদ উত্তরোত্তর বাড়তে থাকায় তাঁর ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পার্টি অস্তিত্ব সংকটের মুখে পড়েছে। সেনাবাহিনী আগামী বছর সে দেশে নির্বাচন করার প্রতিশ্রুতি দিয়েছে। এনএলডি ইতিমধ্যে ছত্রখান হয়ে গিয়েছে। অনেকের আশঙ্কা, বৃহত্তম দল এনএলডি’কে দূরে রেখে অন্য কোনও দলকে জিতিয়ে এনে গণতান্ত্রিক পদ্ধতিতেই একটি পুতুল সরকার বসাবে মায়ানমারের সেনা শাসকেরা।

২০২০-র সাধারণ নির্বাচনে সু চি’র দল বিরাট জয় হাসিল করেছিল।কিন্তু মায়ানমারের সামরিক বাহিনী গত বছর ১ ফেব্রুয়ারী সু চির নির্বাচিত সরকারের কাছ থেকে ক্ষমতা কেড়ে নেয় এবং বলে যে এই সরকার নির্বাচনে জালিয়াতি করে প্রতিষ্ঠিত হয়েছে।