আদানিদের কাছে বিমানবন্দর হস্তান্তরের বিরোধিতা, কেরলের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট 

Written by SNS October 18, 2022 6:05 pm

তিরুঅনন্তপুরম, ১৮ অক্টোবর– ধোপে টিকলো না পিনারাই বিজয়নদের আবেদন। তিরুঅনন্তপুরম বিমানবন্দর আদানিদের হাতে তুলে দেওয়া নিয়ে করা তার আবেদন খারিজ করে দিল পিনারাই বিজয়নদের আবেদন। দরপত্র দেখে প্রধান বিচারপতি ইউ ইউ ললিত ও বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ জানায়, কাউকে পাইয়ে দেওয়ার জন্য অনিয়মের যে অভিযোগ তুলেছিল কেরল সরকার, তা ভিত্তিহীন। নিয়মের প্রয়োজনেই তা বদল করা হয়েছিল বলে জানান বিচারপতিরা। সুপ্রিম কোর্টের এই রায়ের পর তিরুঅনন্তপুরম আন্তর্জাতিক বিমানবন্দর থাকছে আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের হাতেই।

দেশের বিভিন্ন বিমানবন্দরের বেসরকারিকরণের কাজ শুরু হয়েছে দ্বিতীয় এনডিএ সরকারের আমলে। আপাতত যে কটি বিমানবন্দর সেই তালিকায় রয়েছে, তার মধ্যে অন্যতম কেরলের তিরুঅনন্তপুরম। ২০২১ সালের অক্টোবরে নিলামের  মাধ্যমে এই বিমানবন্দরের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল শিল্পপতি গৌতম আদানি গোষ্ঠীর হাতে। প্রসঙ্গত, ওই নিলামে অংশ নিয়েছিল কেরলের সরকারের শিল্প উন্নয়ন বোর্ড। কিন্তু দরপত্রের প্রতিযোগিতায় তারা আদানিদের পিছনে পড়ে গিয়েছে। ফলে বিমানবন্দরের দায়িত্ব পেয়েছে আদানি গোষ্ঠী। আগামী ৫০ বছরের লিজ রয়েছে।

তথ্য বলছে, নিলামে আদানি গোষ্ঠী যাত্রী পিছু ১৬৮ টাকা করে কেরল সরকারকে দেওয়ার প্রস্তাব দিয়েছিল। আর সে রাজ্যের শিল্প উন্নয়ন বোর্ডের প্রস্তাব ছিল যাত্রী পিছু ১৩৫ টাকা করে দেওয়ার। ফলে স্বভাবতই এগিয়ে গিয়েছে আদানি এন্টারপ্রাইজ লিমিটেড। ওয়াকিবহাল মহলের একাংশের মত, আসলে বামশাসিত কেরল সরকার বরাবরই বেসরকারিকরণের বিরুদ্ধে। তাই রাজ্যের শিল্প উন্নয়ন বোর্ডকে নিলামে অংশগ্রহণ করিয়ে তার দায়িত্ব বকলমে নিজেদের হাতে রাখতে চেয়েছিল। তাতে ব্যর্থ হয়েই এমন অভিযোগ তুলছে।