২০২০ দিল্লি হিংসা মামলায় দিল্লি পুলিশের আবেদন খারিজ করল শীর্ষ আদালত  

Written by SNS May 2, 2023 4:49 pm

দিল্লি, ০২ মে –  নাগরিকত্ব আইন নিয়ে উত্তর-পূর্ব দিল্লিতে হিংসার ঘটনায় ২০২০ সালে গ্রেফতার হয়  ছাত্র নেতা আসিফ ইকবাল তনহা, নাতাশা নারওয়াল, দেবাঙ্গনা কলিতা। তাদের জামিনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল দিল্লি পুলিশ। সেই আবেদন খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত। তাঁদের বিরুদ্ধে পুলিশ ইউএপিএ ধারায় মামলা রুজু করেছিল। তাঁদের জামিন মঞ্জুর করে দিল্লি হাই কোর্ট। দিল্লি হাই কোর্ট এই মামলার তদন্তে দিল্লি পুলিশের ভূমিকার কড়া সমালোচনা করে। আদালত পুলিশকে জানায়, পুলিশ জঙ্গি কার্যকলাপ এবং ছাত্রছাত্রীদের প্রতিবাদ এক করে দিয়েছে। এরপর দিল্লি পুলিশ জামিন বাতিলের আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সেখানেও খারিজ হয়ে গেল তাদের আবেদন।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ কল এবং বিচারপতি আসানুদ্দিন আমানুল্লার বেঞ্চে এই মামলার শুনানি ছিল। সেখানে দিল্লি পুলিশের হয়ে সওয়াল করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। ২০২১-এর জুনে হাই কোর্ট ছাত্রনেতা-নেত্রীদের জামিন মঞ্জুর করে। তার আগে বছর খানেক তাঁদের তিহাড় জেলে বন্দি থাকতে হয়েছিল।
 এ দিন শুনানির গোড়াতেই এক আইনজীবী শুনানি মুলতুবির আবেদন করেন। তিনি  জানান, অতিরিক্ত সলিসিটর জেনারেল, যিনি আদালতে দিল্লি পুলিশের প্রতিনিধিত্ব করবেন, তিনি গরহাজির রয়েছেন।  বেঞ্চ জানায়, এই মামলা আট বার মুলতুবি হয়েছে। আর পিছোনোর কোনও প্রয়োজন নেই।