বেআইনি বাজি রুখতে কড়া বার্তা রাজ্য প্রশাসনের 

কলকাতা, ৫ আগস্ট –   রাজ্যে পুজোর উৎসব আসন্ন। তার আগেই রাজ্যে সবুজ বাজির ক্লাস্টার তৈরি নিয়ে বৈঠক করল নবান্ন। শনিবার এই বিষয়ে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠক সূত্রে খবর, জনবসতিহীন এলাকায় এই ক্লাস্টার গড়ে তোলা হবে। এক্ষেত্রে  প্রশাসনের তরফে বেশ কিছু জায়গা স্থির করা হয়েছে। ক্লাস্টার তৈরির কাজ যত শীঘ্র সম্ভব শুরু করার নির্দেশ দিয়েছেন পুলিশের শীর্ষ কর্তারা। বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা, এডিজি আইনশৃঙ্খলা জাভেদ শামিম সহ হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, নদিয়া ও পূর্ব মেদিনীপুরের পুলিশ সুপার।

ইতিমধ্যেই রাজ্যে পরিবেশ বান্ধব আতশবাজি তৈরির জন্য নাগপুর থেকে ২২ জন দক্ষ প্রশিক্ষক এসেছেন। তারা ইচ্ছুক বাজি কারিগরদের প্রশিক্ষণ দেবেন। ইতিমধ্যেই প্রায় ৩৫ হাজার মানুষ এই ধরনের প্রশিক্ষণ নেওয়ার জন্য আবেদন করেছেন বলে জানা গেছে । এদিকে যারা এখনও অবৈধ বাজি তৈরির কাজে যুক্ত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য জেলা পুলিশ সুপারদের আলাদা করে বার্তা দেওয়া হয়েছে। এই বিষয়ে কোনওরকম শিথিলতা বরদাস্ত করযে না নবান্ন।

প্রসঙ্গত এগরা বাজি কারখানায় দুর্ঘটনা ঘটার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সবুজ বাজির এই ক্লাস্টার তৈরির বিষয়ে ভাবনা চিন্তা করেন। এই নিয়ে নবান্নে ও জেলায় জেলায় বেশ কয়েকটি বৈঠক‌ও হয়।