পুরসভার নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতি অভিজিত গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল রাজ্য

Written by SNS April 24, 2023 2:31 pm

কলকাতা, ২৪ এপ্রিল – শিক্ষাক্ষেত্রে দুর্নীতি পর এবার পুরসভার নিয়োগে ক্ষেত্রেও দুর্নীতির রাশি রাশি অভিযোগ। অভিযোগ পেয়ে সিবিআই ০তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিত গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল রাজ্য। সোমবার ওই মামলার শুনানি। শুনানি হবে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে।

রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে একের পর এক দুর্নীতির অভিযোগ উঠে আসছে।  কয়লা, গরু পাচার, শিক্ষায় দুর্নীতির পর অভিযোগ আস্তে থাকে পুরসভায় নিয়োগের ক্ষেত্রেও। পুরসভায় দুর্নীতির তদন্তভারও সিবিআইকে দেওয়ার নির্দেশ দেন কলকাতা হাই কোর্টের  বিচারপতি অভিজিত গঙ্গোপাধ্যায়। এমনকী প্রয়োজনে নতুন এফআইআর দায়ের করে তদন্ত করতে পারবে সিবিআই, একথাও জানান তিনি। পাশাপাশি ডিজিপি এবং মুখ্যসচিবের প্রতি তাঁর নির্দেশ ছিল, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে সবরকম সহযোগিতা করতে হবে। ২৮ এপ্রিল সিবিআইকে তদন্ত সংক্রান্ত প্রাথমিক রিপোর্ট পেশ করার নির্দেশ দেন বিচারপতি।
প্রসঙ্গত বলা যায়, নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত অয়নের বাড়ি তল্লাশির সময় পুরসভায় নিয়োগ সংক্রান্ত বেশ কিছু তথ্য ও নথি মেলে।  এগুলির থেকে ইডির অনুমান, পুরসভায় নিয়োগের ক্ষেত্রেও দুর্নীতি হয়েছে। এই বিষয়গুলি সিবিআইকে জানায় ইডি। এরপরই এই দুর্নীতির তদন্ত করতে চেয়ে আদালতে আবেদন করে সিবিআই। সিবিআই পুর-দুর্নীতি নিয়ে এফআইআরও দায়ের করে। তার ভিত্তিতেই বিচারপতির পর্যবেক্ষণ ছিল, পুর-দুর্নীতিরও তদন্ত হওয়া উচিত এবং তা করুক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 

ওই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, প্রয়োজন মনে করলে নতুন এফআইআর দায়ের করে তদন্ত করতে পারবে সিবিআই। এবং আগামী ২৮ এপ্রিল আদালতে তদন্তের প্রাথমিক রিপোর্ট দেবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেল রাজ্য .