পঞ্চায়েত ভোটে সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে রাজ্য

Written by SNS June 22, 2023 2:33 pm

কলকাতা, ২২ জুন – পঞ্চায়েত নির্বাচনে সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চে গেল রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশন।  বৃহস্পতিবার বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অপূর্ব সিন্‌হা রায়ের ডিভিশন  বেঞ্চে মামলা দায়ের করা হয়েছে।  রাজ্যের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় এই মামলায় দ্রুত শুনানির আর্জি জানান। শুক্রবার মামলার শুনানি  হবে। বুধবার পঞ্চায়েত ভোট সংক্রান্ত একটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিন্‌হা। বিচারপতির ওই নির্দেশকেই চ্যালেঞ্জ করেই ডিভিশন বেঞ্চে গেল রাজ্য সরকার।  

হাওড়ার উলুবেড়িয়ার ১ নম্বর ব্লকের বহিরা এবং ধূলিসামলি পঞ্চায়েতের সিপিএম প্রার্থী কাশ্মীরা বিবি ও অনুজা বিবি মনোনয়নপত্র বিকৃতির অভিযোগ করেন। এই দুই প্রার্থীর দাবি, ওবিসি হওয়া সত্ত্বেও মনোনয়নপত্রের চেকলিস্টে জাতিগত শংসাপত্রের জায়গায় তার উল্লেখ করেননি ব্লক উন্নয়ন আধিকারিক বা বিডিও। তাঁদের দাবি, নির্বাচনী নথি বিকৃতির ফলে তাঁদের মনোনয়নপত্র স্ক্রুটিনির সময় বাতিল হয়ে যায়। তাঁরা বিডিওর কাছে অভিযোগ জানাতে যান। কিন্তু বিডিও অভিযোগ নেননি বলে অভিযোগ। সেই মামলাতেই বুধবার সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি সিন্‌হা। 

ওই মামলার পরিপ্রেক্ষিতে বুধবার বিচারপতি অমৃতা সিনহা বলেন, “যে আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ, তিনি রাজ্য সরকারি কর্মচারী হওয়ায় রাজ্যের কাছে এই তদন্তের ভার দেওয়া সমীচীন হবে না।” এরপরই এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি।বিচারপতির নির্দেশ, আগামী ৭ জুলাই তদন্তের রিপোর্ট আদালতে পেশ করতে হবে সিবিআইকে। কলকাতা হাই কোর্টের এই রায়কেই চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গেল রাজ্য।