৭ আইসিস জঙ্গিকে প্রাণদণ্ড , ১ জনকে যাবজ্জীবনের আদেশ দিল এনআইএ-র বিশেষ আদালত  

Written by SNS March 1, 2023 6:12 pm

 

লখনউ: ১ মার্চ, ২০২৩ —  ভোপাল-উজ্জয়িনী প্যাসেঞ্জার ট্রেনে বিস্ফোরণের অভিযোগে ৭ জনকে মৃত্যুদণ্ড দিল এনআইএর বিশেষ আদালত। এই ঘটনায় মোট অভিযুক্ত ছিল ৯ জন।অভিযুক্তদের একজন সইফুল্লাহ-র লখনউ -এ এনকাউন্টারে মৃত্যু হয়। আইসিস জঙ্গিগোষ্ঠীর বাকি ৭ জনকে মৃত্যুদণ্ড সাজা ঘোষণা করে বিশেষ আদালত। একজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

২০১৭ সালের ৭ মার্চ। ভোপাল থেকে উজ্জয়িনীগামী ট্রেনে বিস্ফোরণ ঘটিয়েছিল আইসিস জঙ্গিরা। মধ্যপ্রদেশের জাবরি স্টেশনে বোমা বিস্ফোরণ ঘটানো হয়।  আহত হন ১০ জন। ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয় পুলিশ। তখনই গ্রেপ্তার করা হয় ৮ জনকে। পুলিশের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয় এক জঙ্গির। আট জনের বিরুদ্ধে মামলা দায়ের করে উত্তরপ্রদেশ এটিএস।

এক বছর পর ৮ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করে এনআইএ। দেশদ্রোহিতার অভিযোগ আনা হয়। পাশাপাশি তরুণ প্রজন্মকে জেহাদি কার্যকলাপে উৎসাহ দেওয়ার অভিযোগ ওঠে। ধৃত আইসিস জঙ্গিদের কাছ থেকে প্রচুর পরিমাণে অস্ত্রও উদ্ধার করা হয়।

অবশেষে মঙ্গলবার গভীর রাতে আটজনের সাজা ঘোষণা করে এনআইএর বিশেষ আদালত। মহম্মদ ফয়সল, গউস মহম্মদ খান, মহম্মদ আজহার, আতিফ মুজফফর, মহম্মদ দানিশ, সৈয়দ মির হুসেন ও আসিফ ইকবাল- এদের সবাইকে প্রাণদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। আতিফ ইরানির যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।