গুগল ডুডল প্রতিযোগিতায় সারা দেশের কাছে কলকাতার মুখ উজ্জ্বল করলো  ‘শ্লোক’,

কলকাতা ,১৪ নভেম্বর — আজ শিশুদিবস।১৪ ই নভেম্বর সারা দেশ জুড়ে পালিত হয় এই দিনটি।আর আজকের এই বিশেষ দিনটিতে কলকাতার মুকুটে  যুক্ত হলো নতুন খেতাব। এই বছর গুগলের শিশুদিবসের ডুডল প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছিল মোট ১০০ টি দেশ। আর এই প্রতিযোগিতায় ভারতে প্রথম হয়েছে কলকাতার শিল্পী শ্লোক মুখোপাধ্যায় । আজ ১৪ নভেম্বর শিশুদিবসে গুগল খুললেই দেখা মিলবে শ্লোকের আঁকা ডুডলের।

আজকের দিনটি কলকাতা বাসীর কাছে গর্ব করার মতো।আজকে গুগল খুললেই প্রথমে চোখে পড়বে শ্লোকে আঁকা সেই ছবি।প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের আঁকা মোট ১ লক্ষ ১৫ হাজার ছবি জমা পড়েছিল গুগলের ২০২২ সালের ডুডল প্রতিযোগিতায়। এই বছরের ভারতে ডুডলের থিম ছিল, ‘আগামী ২৫ বছরে আমার দেশ…।’ সেই থিমের উপর ছবি এঁকেই সেরার খেতাবটি নিজের নামে করেনিয়েছেন  কলকাতার শ্লোক।

সারা দেশ জুড়ে জমা পড়েছিল মোট ১লক্ষ ১৫ হাজার ছবি। আর সেইগুলির মধ্যে শেষ রাউন্ডে ওঠে মাত্র ২০ টি ডুডল। সেই ২০টি ডুডলের মধ্যে জনসাধারণ অনলাইন ভোটিংয়ের মাধ্যমে বেঁচে নিয়েছেন শ্লোকের আঁকা ডুডল।ডুডলের জন্য শ্লোকের আঁকা ছবিটির নাম ‘ইন্ডিয়া অন দ্য সেন্টার স্টেজ।’ ছবিটি শেয়ার করে শ্লোক লিখেছে, ‘আগামী ২৫ বছরে আমার ভারতের বিজ্ঞানীরা মানবতার স্বার্থে আমাদের নিজস্ব পরিবেশ-বান্ধব রোবট তৈরি করবেন। নিয়মিত মহাকাশে যাবেন আমাদের মহাকাশচারীরা। যোগ এবং আয়ুর্বেদে আরও উন্নত হবে ভারত। আগামী সময়ে আরও অনেকটা শক্তিশালী হয়ে উঠবে আমার দেশ।’

‘ছাত্র-ছাত্রীদের কল্পনাশক্তি এবং সৃজনশীলতায় আমরা মুগ্ধ। অনেকের ডুডলেই প্রযুক্তিবিদ্যার উন্নতি এবং অগ্রগতির ছবি ধরা পড়েছে, যা আমাদের বিশেষভাবে অবাক করেছে,’ লেখা হয়েছে গুগল ডুডলের পেজের তরফ থেকে।