ফের আদালতের ভর্ৎসনার মুখে স্কুল সার্ভিস কমিশন 

Written by SNS March 17, 2023 1:54 pm
কলকাতা, ১৭ মার্চ — ফের আদালতের ভর্ৎসনার মুখে পড়ল স্কুল সার্ভিস কমিশন। আগামী শুক্রবার তিনি এসএসসির চেয়ারম্যানকে আদালতে সশরীরে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজশেখর মান্থা। কেন কোর্টের নম্বর দেওয়া সংক্রান্ত নির্দেশ মানা হয়নি, তা তাঁর কাছে জানতে চাইবে আদালত। প্রয়োজনে আদালত সমস্ত নিয়োগ খারিজ করে দিতে পারে বলেও কমিশনকে হুঁশিয়ারি দিয়েছেন বিচারপতি।
২০১১ সালে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন এসেছে অভিযোগ তুলে ৮৩ জন মামলা করেন। গত বছর জুন মাসে মামলাকারীদের নম্বর দিতে নির্দেশ দেয় হাই কোর্ট। কিন্তু সেই নির্দেশ এখনও মানা হয়নি বলে অভিযোগ। শুক্রবার এই মামলার শুনানিতে বিচারপতি মান্থার মন্তব্য, “এসএসসি কি কোর্টের সঙ্গে খেলা করছে? নিজেরা নিয়োগ করছে। আর নিজেরাই ভুল করছে। এমনকি আদালত নির্দেশ দেওয়ার পরও কার্যকর করা হচ্ছে না। এটা কি পরিকল্পিত?” তিনি আরও বলেন, “বলতে কোনও দ্বিধা নেই যে, একটা প্রজন্মের ভবিষ্যৎ নিয়ে এরা খেলা করেছে।”
বিচারপতি মান্থার পর্যবেক্ষণ, এসএসসির প্রতিটি পদক্ষেপ সন্দেহজনক। তারপরই এসএসসির উদ্দেশে ভর্ৎসনার সুরে তিনি বলেন, “আপনারা ভেবেছেন কি? প্রয়োজনে সব নিয়োগ খারিজ করে দেব। আপনাদের সব নিয়োগে সন্দেহ রয়েছে। আদালতের নির্দেশের উপর এ ভাবে চালাকি করলে কড়া পদক্ষেপ করতে বাধ্য হব।”