আধার কার্ড না থাকলেও মিলবে রেশন

Written by SNS April 1, 2023 4:05 pm

দিল্লি, ১ এপ্রিল – আধার কার্ড না থাকলেও চিন্তা নেই। আধার কার্ড ছাড়াও এ বার থেকে রেশন পেতে সমস্যা হবে না। রেশন কার্ড থাকলেই পাওয়া যাবে রেশন। কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক সূত্রে এ খবর জানা গেছে।

আধার কার্ড না থাকায় বহু মানুষ তাদের প্রাপ্য রেশন পাচ্ছেন না। আধার কার্ড ছাড়া রেশন দিলে সমস্যায় পড়ছেন রেশন ডিলাররাও। গত ২৯ মার্চ দিল্লিতে, অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের প্রতিনিধি দলের সঙ্গে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের সচিব সঞ্জীব চোপড়ার বৈঠকে এই সমস্যার কথা তুলে ধরা হয়। ডিলাররা খাদ্য মন্ত্রকের সচিবকে জানান, আধার কার্ড না থাকার  রেশন পাচ্ছেন না। দেশের কোনও নাগরিককে রেশন পাওয়া  থেকে বঞ্চিত করা ঠিক নয়। রেশন ডিলার অ্যাসোসিয়েশনের বাংলার প্রতিনিধিরা খাদ্য মন্ত্রকের সচিবকে বিশদে সমস্যার কথা জানান।  তাঁরা ওই বৈঠকে বলেন, পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যে আধার যাচাই না করতে পারায় অনেক গ্রাহক রেশন পেতে সমস্যায় পড়ছেন। ফলে আধার কার্ড যাদের নেই , তাদের রেশন দেওয়া হলে খাদ্য দফতরের শাস্তির মুখে পড়তে হচ্ছে রেশন ডিলারদের। সূত্রের খবর বৈঠকে খাদ্যসচিব জানান, এই বিষয়ে খাদ্য মন্ত্রক আগেই একটি বিজ্ঞপ্তি জারি করে। প্রয়োজনে ওই বিজ্ঞপ্তির কপি রাজ্য সরকারগুলিকে পাঠানো হবে। এই বিজ্ঞপ্তি প্রসঙ্গে খাদ্য দফতরকে জানালে সমস্যার সমাধান হবে। ফলে আধার কার্ড না থাকা ব্যক্তিদের রেশন পাওয়ার ক্ষেত্রে আর কোনও অসুবিধা থাকবে না বলে মনে করছে রেশন ডিলারদের একাংশ। এক রেশন ডিলারের কথায়, ‘‘অনেক সময় গ্রাহকের আধার নম্বর থাকলেও তা যাচাই করতে সমস্যা হয়। আবার কিছু ক্ষেত্রে গ্রাহক বিভিন্ন কারণে আধার কার্ড করে উঠতে পারেন না। তাতে তাঁরা রেশন পাবেন না, এমনটা হতে পারে না। তাই আমরা বিষয়টি খাদ্য মন্ত্রককে জানিয়েছিলাম। মন্ত্রকের উচ্চ পদস্থ আধিকারিকরা আশ্বাস দেওয়ায় আমরা খুশি।’’

রেশন সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‘আধার কার্ড না থাকায় রেশন পেতে সাধারণ মানুষ হয়রানির শিকার হচ্ছেন। কোনও ব্যক্তির যদি আধার কার্ড না থাকে, তা হলে তিনি রেশন পাবেন না, এটা অমানবিক। তাই আমরা বিষয়টি নিয়ে খাদ্য মন্ত্রকের দ্বারস্থ হই। তাঁদের আশ্বাস মতো দ্রুত এই সিদ্ধান্তের কথা খাদ্য মন্ত্রক রাজ্য খাদ্য দফতরকে জানিয়ে দেবে বলে রেশন ডিলারদের পক্ষ থেকে জানানো হয়। রেশন ডিলাররা মোট ১৪টি বিষয় নিয়ে বৈঠকে আলোচনা করেন।