ধর্ষণ-শ্লীলতাহানিতে অভিযুক্ত হলেই মিলবে না সরকারি চাকরি, ঘোষণা ছত্তিশগড়ে

Written by SNS August 16, 2023 5:04 pm

রায়পুর, ১৬ আগস্ট– কেবল ধর্ষণই নয়, শ্লীলতাহানি কিংবা মহিলাদের বিরুদ্ধে কোনও ধরনের অপরাধে অভিযুক্ত থাকলেও তাদের জন্য বন্ধ হয়ে যাবে সরকারি চাকরির দরজা। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমনই পদক্ষেপের ঘোষণা করলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

এবছরই বিধানসভা নির্বাচন কংগ্রেসশাসিত এই রাজ্যে। সেই নির্বাচনকে সামনে রেখে মহিলা ভোট ব্যাঙ্ককে পাখির চোখ করতে স্বাধীনতা দিবসে নানা প্রতিশ্রুতিই দিতে দেখা গেল বর্ষীয়ান কংগ্রেস নেতাকে। তিনি জানিয়েছেন, মহিলাদের নিরাপত্তাই তাঁর সরকারের অগ্রাধিকার। আর তাই সরকারি চাকরির ক্ষেত্রে ধর্ষণে অভিযুক্তদের নিষেধাজ্ঞা আনার পদক্ষেপ করতে চলেছে কংগ্রেস সরকার।

২০১৮ সালে নারী নির্যাতনের পরিসংখ্যানে দেশের মধ্যে পঞ্চম স্থানে ছিল ছত্তিশগড়। ২০২১ সালে দেখা যায় তারা ১১ নম্বরে নেমে গিয়েছে। অর্থাৎ প্রশাসনিক তৎপরতা যে রয়েছে তা পরিষ্কার। এই অবস্থায় ভূপেশ বাঘেল যে নয়া পদক্ষেপের কথা জানাচ্ছেন, তাতে আরও আশার আলো দেখছে ওয়াকিবহাল মহল।

এরই পাশাপাশি সেরাজ্যের মুখ্যমন্ত্রীর ঘোষণা, সরকারি স্কুলের একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের বিনামূল্যে অনলাইন কোচিং করানো হবে। যারা জনবিরল স্থানে থাকে, তাদের জন্য এই পদক্ষেপ করতে চাইছে ভূপেশ প্রশাসন। পাশাপাশি স্কুলের পাঠক্রমে কৃত্রিম বুদ্ধিমত্তা, ইন্টারনেটের মতো বিষয়কেও অন্তর্ভুক্ত করার কথা জানিয়েছেন ভূপেশ।