অক্ষয়ের সঙ্গে রানির ঠান্ডা লড়াই  

Written by SNS September 18, 2023 4:45 pm
মুম্বই, ১৮ সেপ্টেম্বর– বলিউডের দুই প্রভাবশালী তারকা অক্ষয় কুমার এবং রানি মুখার্জি। এই দুই তারকা প্রায় তিন দশক সময় পার করে ফেলেছেন হিন্দি চলচ্চিত্রে। ক্যারিয়ারে নানা চড়াই-উৎরাই পার করে নিজ নিজ জায়গা পাকাপোক্ত করেছেন দুজনেই। পৌঁছে গেছেন জনপ্রিয়তার শীর্ষে।

কিন্তু এত বছর একই ইন্ডাস্ট্রিতে থেকেও একসঙ্গে পর্দায় হাজির হননি তারা! একসঙ্গে কোনো সিনেমায় অভিনয় করতে দেখা যায়নি অক্ষয় এবং রানিকে। না, সুযোগের অভাব নয়। এর পেছনে রয়েছে দুই তারকার ঠাণ্ডা এক লড়াই।

ব্যক্তি জীবনে দীর্ঘ সংগ্রাম করার পরে নব্বইয়ের দশকের গোড়াতেই বলিউডে পা রেখেছিলেন অক্ষয় কুমার।

অন্যদিকে বাংলা সিনেমা দিয়ে অভিনয় শুরু করেছিলেন রানি মুখার্জি। রানি যখন হিন্দি সিনেমায় কাজ করা শুরু করেন, তখন তার কাছে অক্ষয়ের ‘খিলাড়িও কা খিলাড়ি’ সিনেমায় অভিনয়ের প্রস্তাব আসে। রানি প্রথমে সিনেমায় কাজ করার জন্য রাজি হয়ে গিয়েছিলেন। কিন্তু পরে অভিনেতার নাম শুনে তিনি পিছিয়ে যান। পরবর্তীতে রানির বদলে রাভিনা টেন্ডনকে ওই চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়েছিল।
‘খিলাড়িও কা খিলাড়ি’ সিনেমার প্রস্তাব খারিজ করে দেওয়ার তিন বছর পর মুক্তি পায় তনুজা চন্দ্র পরিচালিত ‘সংঘর্ষ’। এই সিনেমাতে নায়িকার চরিত্রের জন্য নির্মাতাদের প্রথম পছন্দ ছিল রানি মুখার্জি। কিন্তু রানি যখন জানতে পারেন যে, তাকে অক্ষয়ের বিপরীতে অভিনয় করতে হবে তিনি আবার সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দেন। রানির পরে প্রীতি জিন্তাকে সেই সিনেমায় অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়। তিন বছর পর ‘আওয়ারা পাগল দিওয়ানা’ মুক্তি পায়। এই সিনেমার পরিচালনার দায়িত্বে ছিলেন বিক্রম ভাট। অক্ষয় এই সিনেমায় অভিনয় করেন। অক্ষয় পরে জানতে পারেন যে, নায়িকার চরিত্রে বিক্রম প্রথমে রানিকে প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু রানি নাকি তার প্রস্তাব ফিরিয়ে দেন। অক্ষয়ের বুঝতে আর দেরি হয়নি যে, তার কারণেই রানি এই সিনেমাটিরও প্রস্তাব ফিরিয়েছেন রানি।

তিনবার একই ঘটনা ঘটে যাওয়ার পর অক্ষয় সিদ্ধান্ত নিয়ে ফেলেন যে তিনিও রানির সঙ্গে কোনও চলচ্চিত্রে অভিনয় করবেন না। সেই সুযোগ পেয়েও যান অভিনেতা। রানি তার ক্যারিয়ারের বাজে সময়ে, তিনটি সিনেমা পরপর ফ্লপ হয় অভিনেত্রীর। ‘লাগা চুনারি মে দাগ’, ‘থোড়া প্যায়ার থোড়া ম্যাজিক’-এর মতো কয়েকটি সিনেমা তারকাখচিত হলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। রানির স্বামী আদিত্য চোপড়া তখন স্ত্রীর ক্যারিয়ার আবার আগের ছন্দে ফিরিয়ে আনার জন্য ব্যতিব্যস্ত হয়ে পড়েন। আদিত্য তখন নিজেই একটি সিনেমা তৈরির পরিকল্পনা করেন। কিন্তু সিনেমার নায়ক হিসাবে অক্ষয়কে পছন্দ করেছিলেন আদিত্য। নায়কের কাছে সিনেমার স্ক্রিপ্ট নিয়েও যান তিনি। এবার অক্ষয়ের কাছে সুযোগ আসে। অক্ষয় যখন জানতে পারেন যে নায়িকা হিসাবে আদিত্য তার স্ত্রী রানিকে বেছে নিয়েছেন, সেই মুহূর্তে আদিত্যকে মুখের উপর মানা করে দেন অভিনেতা।ক্যারিয়ারের শুরুতে দুই তারকার মধ্যে যে অদৃশ্য লড়াই চালু হয়েছিল, সেই লড়াইয়ে আর দাঁড়ি টানেননি অক্ষয়। প্রায় তিন দশক হিন্দি সিনেমায় কাজ করেও পর্দায় একসাথে হাজির হননি তারা। তবে ব্যক্তি সম্পর্ক ঠিক রেখেছেন উভয়েই। বিভিন্ন অ্যাওয়ার্ড অনুষ্ঠানে নিজেদের প্রতি সম্মান রেখেই কুশল বিনিময় করেছেন দুজন। তবে ভেতরের ঠান্ডা লড়াই এখনো চলছে উভয়ের। ভক্তরাও আক্ষেপের সুরেই অপেক্ষায় রয়েছেন এই দুই তারকাকে একফ্রেমে দেখার। সময়ই বলে দেবে, সেই সুযোগ বাস্তবে রুপ নেবে কিনা!