মঙ্গলবার রাহুলকে জবাব দেওয়ার সুযোগ মিলবে, কি স্পিকারকে জানাল কংগ্রেস

Written by SNS March 20, 2023 5:50 pm

দিল্লি, ২০ মার্চ — রাহুল গান্ধির বিদেশে যাত্রায় করা মন্তব্য নিয়ে বেশ কয়েক দিন ধরেই উত্তাল সংসদ। মন্ত্রীদের বিক্ষোভে দফায়-দফায় মুলতবি করতে হয়েছে সংসদ। কিন্তু তাঁর মন্তব্য ‘ভারতে গণতন্ত্র বিপন্ন’ নিয়ে সংসদে দাঁড়িয়ে তার ব্যাখ্যা দিতে চান রাহুল গান্ধি । সোমবার কংগ্রেস সংসদীয় দলের পক্ষে লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দিয়ে বলা হয়েছে, মঙ্গলবার রাহুল গান্ধিকে বলতে দেওয়া হোক।

গত শুক্রবার ওম বিড়লার সঙ্গে তাঁর চেম্বারে গিয়ে দেখা করেও একই কথা বলে আসেন রাহুল। স্পিকার তাঁকে কথা দেননি। বলেছেন পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেবেন।

সেই পরিস্থিতি আগামীকালও থাকবে কি না তা নিয়ে সংশয় আছে সব মহলেই। সোমবারও বিজেপি রাহুলের ক্ষমা চাওয়ার দাবিতে সরব হয়। পাল্টা কংগ্রেসসহ বিরোধীরা দাবি তোলে আদানি ইস্যুতে যৌথ সংসদীয় তদন্ত কমিটি গড়তে হবে। বস্তুত গত ১৩ মার্চ সোমবার থেকে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরুর পর থেকে এই চিত্রনাট্য মেনেই সভা বসছে এবং মুলতুবি হয়ে যাচ্ছে। আজ সোমবারও বেলা দু’টো পর্যন্ত সভা মুলতুবি করে দিয়েছেন ওম বিড়লা।

কংগ্রেস সভাপতি তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে সোমবার রাহুলকে মঙ্গলবার জবাব দেওয়ার সুযোগ দিতে চিঠি পাঠানোর কথা জানিয়ে সংশয় প্রকাশ করেন, আদৌ সরকারপক্ষ তাতে রাজি হবে কি না।

প্রসঙ্গত, ভারত জোড়ো যাত্রায় শ্রীনগরে দাঁড়িয়ে রাহুল বলেছিলেন, যাত্রাপথে বহু মহিলা তাঁকে বলেছেন তাঁরা নানা সময়ে যৌন নির্যাতনের শিকার হয়েছেন। কিন্তু ভয়ে পুলিশের কাছে যাননি। দিল্লি পুলিশ রাহুলের কাছে সেই মহিলাদের নাম-পরিচয় জানতে চায়। পুলিশের বক্তব্য, তারা অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।